Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Menstrual Cup Myths

সংক্রমণের ভয়ে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করেন না? ৫ ভুল ধারণা ছেড়ে বেরিয়ে আসুন

আপনিও কি মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে চাইছেন, তবে মনের মধ্যে রয়েছে অজানা সব ভয়? সবার আগে মেনস্ট্রুয়াল কাপ নিয়ে কয়েকটি ভ্রান্ত ধারণা দূর করুন।

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের আগে জেনে নিন সঠিক নিয়ম।

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের আগে জেনে নিন সঠিক নিয়ম। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১২:৪০
Share: Save:

ঋতুস্রাবের সময়ে ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন বা ট্যাম্পনের পরিবর্তে পরিবেশবান্ধব বিকল্প হিসাবে জনপ্রিয় হচ্ছে মেনস্ট্রুয়াল কাপ। তবে অনেক মহিলার মনেই মেনস্ট্রুয়াল কাপকে ঘিরে নানা রকম ভ্রান্ত ধারণা রয়েছে। মেনস্ট্রুয়াল কাপ যোনির ভিতরে প্রবেশ করাতে হয়, তাই অল্পবয়সি ও অবিবাহিত মেয়েরা এই কাপ ব্যবহার করতে চান না। কিন্তু এই কাপ যেমন সুরক্ষিত, তেমনই যে কোনও বয়সের মেয়েরাই ব্যবহার করতে পারেন, এমনটাই জানাচ্ছেন স্ত্রীরোগ চিকিৎসকেরা।

আপনিও কি মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে চাইছেন, তবে মনের মধ্যে রয়েছে অজানা সব ভয়? সবার আগে মেনস্ট্রুয়াল কাপ নিয়ে কয়েকটি ভ্রান্ত ধারণা দূর করুন।

ব্যবহার করা অস্বস্তির: মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করা নিয়ে অনেকের মনেই ভীতি থাকে। তবে এটি ব্যবহারের সঠিক পদ্ধতি এক বার জেনে গেলে মোটেই অস্বস্তি হয় না। সি-এর আকৃতিতে মেনস্ট্রুয়াল কাপ ভাঁজ করে যোনিপথে প্রবেশ করাতে হয়। প্রবেশ করানোর পর নিজে থেকেই কাপের ভাঁজ খুলে যায়। প্রথমে অস্বস্তি বোধ হলেও বেশ কয়েক বার ব্যবহার করলেই আর অসুবিধা হয় না। সাঁতার কাটা থেকে ভারী শরীরচর্চা— ‘মেনস্ট্রুয়াল কাপ’ পরে সব কাজই করা যেতে পারে। রাতে শোয়ার সময়েও নিশ্চিন্তে এই কাপ ব্যবহার করতে পারেন।

যোনিতে সংক্রমণের ঝুঁকি: মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের সময়ে যোনিতে সংক্রমণের ঝুঁকি অনেকটাই কম। এ ক্ষেত্রে জ্বালা ভাব অনুভূত হয় না। স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের ক্ষেত্রে যোনির চারপাশে র‍্যাশ বেরিয়ে যাওয়ার মতো সমস্যা হয়। মেনস্ট্রুয়াল কাপ যোনির ভিতরে থাকে। তাই র‍্যাশ বেরোনোর কোনও ভয় নেই।

কুমারীত্ব হারানোর ভয়: কুমারীত্ব হারানোর কথা ভেবে এই কাপ ব্যবহার করতে দ্বিধা করবেন না। সাইক্লিং, শরীরচর্চা ও আরও নানা কারণে হাইমেন ছিঁড়ে যেতে পারে। কিন্তু মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করার সঙ্গে কুমারীত্ব হারানোর সরাসরি কোনও সম্পর্ক নেই।

প্রস্রাবের সময়ে অসুবিধা হয়: কাপ শক্ত হয়েই আটকে থাকে যোনিতে। ফলে সাধারণত মলমূত্র ত্যাগ করার সময়ে তা খুলে বেরিয়ে আসার সম্ভাবনা নেই বললেই চলে। কাপ ভিতরে আটকে যেতে পারে বলে ভয় পান অনেকে। কিন্তু এই ভয়ের কোনও কারণ নেই। আঙুলের সাহায্যে সহজেই কাপ বার করে আনা যেতে পারে।

দাম বেশি: এটি পুনর্ব্যবহারযোগ্য। এক-একটি কাপ চাইলে পাঁচ বছর পর্যন্তও ব্যবহার করা যায়। শুধু জানতে হবে, কাপ পরিষ্কার করার সঠিক কায়দা। প্রতি মাসে ঋতুস্রাব শুরু হওয়ার আগে কাপটিকে স্টেরিলাইজ় করে নিতে হবে। ব্যবহারের পর আবার পরিষ্কার করে নিয়ে তবেই নির্দিষ্ট পাউচে ভরে রাখুন। খোলা রাখবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menstrual Hygiene
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE