Advertisement
০৬ জুলাই ২০২৪
Yoga to Reduce Arm Fat

গরমে হাতকাটা পোশাক পরতে বাদ সাধছে বাহুর মেদ! ৩ আসনেই তাকে জব্দ করা যাবে

পেটে, কোমরে তেমন মেদ নেই। কিন্তু দুই বাহুতে মেদ জমার পরিমাণ দেখে নিজেরই লজ্জা লাগছে। হাতকাটা পোশাক পরতেও দ্বিধায় ভুগছেন।

Effective three yoga poses to reduce arm fat

হাতের মেদ ঝরবে কোন ব্যায়ামে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৯:০৪
Share: Save:

রোদ লাগলে হাতে ‘ট্যান’ পড়বে। তা সত্ত্বেও গরমে হাতকাটা পোশাক পরতে আরাম লাগে। কিন্তু আয়নার সামনে দাঁড়ালে গদার মতো দুই বাহু দেখলে হাতকাটা পোশাক পরতে লজ্জা লাগে। যেখানে মেদ জমলে সবচেয়ে বেশি চিন্তা হয় অর্থাৎ পেট বা কোমর নিয়ে তেমন সমস্যা নেই। অথচ, যা খাচ্ছেন সব এসে যেন দুই বাহুতে জমছে। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে কয়েকটি আসন। নিয়ম মেনে কয়েকটা দিন অভ্যাস করতে পারলেই বাহুর মেদ জব্দ হবে।

কোন কোন আসন অভ্যাস করলে বাহুর মেদ ঝরবে?

১) অধোমুখ শবাসন

প্রথমে মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। তার পর মাটি থেকে কোমর উঁচু করে তুলে ধরুন। পা এবং হাতের উপর ভর দিয়ে রাখুন। মাটির সঙ্গে দেহের অবস্থান এমন ভাবে থাকবে, যেন দেখতে ত্রিভুজের মতো লাগে।

২) ত্রিকোণাসন

প্রথমে দু’টি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দু’টি দু’পাশে লম্বা করে দিন। এ বার বাঁ পাশে শরীরকে বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুলকে স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু দু’টি ভাঙা চলবে না। দশ অবধি গুনুন। এ বার দু’টি হাত না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। তিন বার এই আসনটি করুন।

Effective three yoga poses to reduce arm fat

উত্থিত অর্ধ ধনুরাসন। ছবি: সংগৃহীত।

৩) উত্থিত অর্ধ ধনুরাসন

যে ভাবে ধনুরাসন করেন সেই ভাবে করতে হবে। তবে, মাটিতে শুয়ে নয়, মেঝের উপর এক পায়ে দাঁড়িয়ে। কী ভাবে করবেন? প্রথমে মাটিতে সোজা হয়ে দাঁড়ান। এ বার মাটি থেকে পা তুলে, হাঁটু ভাজ করে ফেলুন। অন্য পায়ের উপর গোটা শরীরের ব্যালান্স বা ভারসাম্য ধরে রাখতে চেষ্টা করুন। হাঁটু ভাঁজ করে শরীরটাকে সামনের দিকে হেলিয়ে দিন। যে পা মাটি থেকে তুলবেন, সেই হাত দিয়ে পায়ের পাতা ধরতে হবে। অন্য হাতটি প্রসারিত করতে হবে সামনের দিকে। এই আসন করার সময়ে শ্বাস-প্রশ্বাস কিন্তু স্বাভাবিক থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arm Fat Yoga Yoga Benefits Fat Reducing Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE