Advertisement
০৪ জুলাই ২০২৪
Home Remedies for Diarrhoea

বাড়ির সাধারণ খাবার খেয়েও গরমে ডায়েরিয়া হচ্ছে! সমাধান রয়েছে ঘরোয়া টোটকায়

ডায়েরিয়া ব্যাক্টেরিয়াঘটিত একটি রোগ। রাস্তাঘাটের খাবার, জল থেকেও এই রোগ ছড়াতে পারে। বড়রা তো বটেই, গরমে শিশুরাও ডায়েরিয়ায় আক্রান্ত হতে পারে।

Simple home remedies to tackle Diarrhoea during heatwave

ডায়েরিয়ার ঘরোয়া টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৭:৫৯
Share: Save:

দিনে দিনে গরম বাড়ছে। চড়া রোদ, ভ্যাপসা আবহাওয়ার মধ্যেও রোজ কাজে যেতে হচ্ছে। তবে হঠাৎ সকাল থেকেই পেট বিগড়েছে। বারে বারে মলত্যাগের বেগ আসছে। জল না মল, বোঝা যাচ্ছে না। গত রাতে তো তেমন তেলমশলা-যুক্ত খাবার কিছু খাননি। তবে, হাঁসফাঁস গরম থেকে মুক্তি পেতে রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা লেবু-পুদিনার শরবত খেয়েছিলেন। সেখান থেকেই কি পেটের এমন সমস্যা হতে পারে?

চিকিৎসকেরা বলছেন, ডায়েরিয়া ব্যাক্টেরিয়াঘটিত একটি রোগ। রাস্তাঘাটের খাবার, জল থেকেও এই রোগ ছড়াতে পারে। বড়রা তো বটেই, গরমে শিশুরাও ডায়েরিয়াতে আক্রান্ত হতে পারে। মলের সঙ্গে শরীর থেকে অনেকটা জল বেরিয়ে যায়। তাই শরীর দুর্বল হয়ে পড়ে। বাড়াবাড়ি হলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলতে হবে। তবে, পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ঘরোয়া কিছু টোটকা জেনে রাখা ভাল।

ডায়েরিয়া হলে কী কী মাথায় রাখবেন?

১) বার বার মলত্যাগ করার ফলে শরীর থেকে অনেকটা পরিমাণ জল, খনিজ বেরিয়ে যায়। তাই শরীরে জলের অভাব দেখা দিতে পারে। ইলেক্ট্রোলাইটের সমতার অভাবের ফলে অত্যধিক ক্লান্ত লাগতে পারে। তাই এই সময়ে শরীর চিকিৎসকেরা বেশি করে জল খেতে বলেন। সঙ্গে ‘ওআরএস’ বা ডাবের জল খেতে পারলেও ভাল হয়।

২) ক্যামোমাইল, আদা, পুদিনার মতো ভেষজ চা খেলেও উপকার মিলবে। অন্ত্রে প্রদাহজনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই পানীয়। খাবার হজমেও সহায়তা করে।

Simple home remedies to tackle Diarrhoea during heatwave

ক্যামোমাইল চা খেলে উপকার মিলবে। ছবি: সংগৃহীত।

৩) পেটখারাপ হলে টক দই খেতে বলেন পুষ্টিবিদেরা। টক দই প্রোবায়েটিক জাতীয় খাবার। হজম সংক্রান্ত সমস্যা নিরাময়ের পাশাপাশি অন্ত্রের ভাল ব্যাক্টেরিয়া, মাইক্রোবায়োটার সংখ্যা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diarrhoea home remedies stomach pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE