Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
No Raw Diet

কাঁচা সব্জি কিংবা প্রাণিজ খাবার খাওয়া কেন ভাল নয়, জানাচ্ছেন অভিনেত্রী বিদ্যা বালন

সম্প্রতি এক সাক্ষাৎকারে ‘দো অউর দো প্যায়ার’-এর অভিনেত্রী বিদ্যা বালন জানিয়েছেন, শরীর-স্বাস্থ্য ভাল রাখতে এবং বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে তিনি ‘নো র ফুড ডায়েট’-এর উপর ভরসা করেন।

Vidya Balan

সাধারণত বাড়ির তৈরি খাবার খেয়ে থাকেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:৩০
Share: Save:

এখন অনেকেই খাওয়াদাওয়া নিয়ে সচেতন। বেশি খেলে ওজন বেড়ে যাওয়ার ভয় রয়েছে। আবার, কোন খাবার খেলে কী প্রতিক্রিয়া হতে পারে সে বিষয়েও ইদানিং অনেকের মধ্যে সচেতনতা বেড়েছে। সম্প্রতি এক সাক্ষাৎকারে ‘দো অউর দো প্যায়ার’-এর অভিনেত্রী বিদ্যা বালন জানিয়েছেন, শরীর-স্বাস্থ্য ভাল রাখতে এবং বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে তিনি ‘নো র ফুড ডায়েট’-এর উপর ভরসা করেন। কাঁচা সব্জি কিংবা প্রাণিজ খাবার খেলে অনেকেই পেটের সমস্যায় ভোগেন। অভিনেত্রী বিদ্যা বালন বলেন, “সারা দিনে আমি যে ধরনের খাবার খাই তা বেশির ভাগই বাড়িতে তৈরি করা। গ্লুটেন ফ্রি এবং সঠিক ভাবে রান্না করা। কোনও রকম কাঁচা খাবার আমি খাই না।”

কিন্তু কাঁচা খাবার খাওয়া নিয়ে পুষ্টিবিদদের কী মত?

পুষ্টিগুণের কথা ভেবে অনেকেই কাঁচা সব্জি খেয়ে থাকেন। তবে পুষ্টিবিদেরা বলছেন, সকলের পেটে কাঁচা সব্জি সহ্য হয় না। তা ছাড়া কাঁচা সব্জি কিংবা প্রাণিজ খাবার যেমন দুধ, ডিম, পনির, মাংসের মধ্যে স্যালমোনেল্লা, ই. কোলাই, লিস্টেরিয়ার মতো ব্যাক্টেরিয়া থাকে। নির্দিষ্ট তাপমাত্রায় রান্না করলে এই ধরনের ব্যাক্টেরিয়া নষ্ট হয়ে যায়। ফলে ব্যাক্টেরিয়াবাহিত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

রান্না করলে খাবারের মধ্যে থাকা কমপ্লেক্স প্রোটিন, ফাইবার হজম করা সহজ হয়। যাঁদের ‘ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম’-এর সমস্যা রয়েছে, তাঁদের কাঁচা খাবার খাওয়া একেবারেই ভাল নয়। আবার, এমন কিছু খাবার রয়েছে রান্না করলে যেগুলির পুষ্টিগুণ বৃদ্ধি পায়, সে ক্ষেত্রে রান্না করে নেওয়াই উপযুক্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Vidya Balan Side Effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE