Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Tea For Good Memory

দৈনন্দিন বহু জিনিসই ভুলে যাচ্ছেন? চুমুক দিতে পারেন ভেষজ ‘চা’য়ে, ঘরোয়া টোটকায় বৃদ্ধি পাবে স্মৃতিশক্তি

উদ্বেগ, ক্লান্তি, দিনভর ঝক্কি সামলাতে গিয়ে, ধীরে ধীরে অনেক কিছুই কি ভুলে যাচ্ছেন? অতিরিক্ত কাজের চাপে এমনটা হওয়া অস্বাভাবিক নয়। তবে এ ক্ষেত্রে বিশেষ ভেষজ চায়ে চুমুক দিলে এই সমস্যার সমাধান হতে পারে।

মানসিক ক্লান্তি ও চাপে ছোটখাটো বিষয় ভুলে যাচ্ছেন? চুমুক দিন  ভেষজ চায়ে।

মানসিক ক্লান্তি ও চাপে ছোটখাটো বিষয় ভুলে যাচ্ছেন? চুমুক দিন ভেষজ চায়ে। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৪:১৩
Share: Save:

কেউ কিছু জিজ্ঞাসা করলে কি চট করে মনে পড়ছে না? কিংবা কাউকে কিছু বলতে গিয়ে কিছুতেই মাথায় আসছে না, কী বলার ছিল! কিছু জিনিস ভুলে যাওয়াটা স্বাভাবিক বলেই ধরা হয়। যেমন কোথাও ভুল করে ছাতা ফেলে আসা খুব সাধারণ বিষয়। তবে যদি দেখা যায়, দিনে দিনে ছোটখাটো ভুলের পরিমাণ বাড়ছে, তবে সতর্ক হওয়া প্রয়োজন। বিশেষত, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই প্রবণতা বাড়লে তা অ্যালঝাইমার্স বা ডিমেনশিয়ার পূর্বলক্ষণ হতেই পারে। আবার দৈনন্দিন কাজ, উদ্বেগ, ক্লান্তি, হাজারো ঝক্কি সামলাতে গিয়েও ভুল-ভ্রান্তি হয়।

বেশি সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে সমস্যা যদি আয়ত্তে থাকে, রোজের কাজকর্মের চাপে একটু-আধটু ভুলে যাওয়া শুরু হয়, তবে মাথা শান্ত রাখতে ও স্মৃতিশক্তি বৃদ্ধিতে চুমুক দিতে পারেন ব্রাহ্মী ও অশ্বগন্ধা ‘চা’য়ে। এই দুই ভেষজের অনেক গুণ। আয়ুর্বেদ শাস্ত্রে বিভিন্ন রোগ প্রতিরোধে ব্যবহার করা হয় ব্রাহ্মী ও অশ্বগন্ধা।

ব্রাহ্মী

স্মৃতিশক্তি বাড়াতে, স্নায়ুর সমস্যা কমাতে, রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে ব্রাহ্মী। ক্যানসারের মতো জটিল অসুখকেও কিছুটা ঠেকিয়ে রাখতে পারে এই শাক— এমনই মত অনেকের। তবে মানসিক চাপ কমাতেও এর গুরুত্ব রয়েছে।

অশ্বগন্ধা

মানসিক চাপ কমাতে আয়ুর্বেদ শাস্ত্রে অশ্বগন্ধার ব্যবহার হয়। শরীরে কর্টিসলের মাত্রা ঠিক রাখতে, উদ্বেগ বশে রাখতে এই ভেষজের বিশেষ কার্যকারিতা রয়েছে। স্মৃতিশক্তি বৃদ্ধিতেও অশ্বগন্ধার ব্যবহার হয়ে আসছে বহু কাল ধরেই।

‘চা’য়ের গুণ

শুধু মস্তিষ্কই নয়, শরীরও ভাল থাকে এই দুই ভেষজের গুণে। ব্রাহ্মী ও অশ্বগন্ধা ‘চা’ খেলে উদ্বেগ, চিন্তার সমস্যা মেটার পাশাপাশি, স্মৃতিশক্তিও বাড়বে। অশ্বগন্ধায় থাকা উপাদান দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। অন্য দিকে, ব্রাহ্মী মনকে শান্ত করে। এই দুই ভেষজেই রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্টস। যা শরীরের জন্য ভাল। চিন্তাভাবনা দূর করতে ও শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম জরুরি। কোনও কিছু মনে রাখার জন্যও মস্তিষ্কের বিশ্রাম প্রয়োজন। ঘুমেই বিশ্রাম পায় মাথাও। অশ্বগন্ধা ঘুমের সহায়ক।

কী ভাবে বানাবেন ভেষজ ‘চা’?

উপকরণ

১ চা-চামচ ব্রাহ্মীর গুঁড়ো

১ চা-চামচ অশ্বগ্ধার গুঁড়ো

২ কাপ জল

লেবু অথবা মধু

প্রণালী

একটি পাত্রে ২ কাপ জল গরম করতে হবে। সেই জলে ব্রাহ্মী ও অশ্বগন্ধার গুঁড়ো মিশিয়ে ৫-১০ মিনিট কম আাঁচে ফুটিয়ে ছেঁকে নিলেই হয়ে যাবে ‘চা’। এর সঙ্গে লেবু অথবা মধু প্রয়োজন মনে হলে যোগ করা যেতে পারে।

প্রতিদিন ১ কাপ এই চা খেলে মন শান্ত থাকবে। উদ্বেগ-ক্লান্তি কমবে। ফলে, ভুলে যাওয়ার সমস্যাও মিটবে।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা। ঘরোয়া টোটকা ব্যবহারের পরেও যদি ভুল যাওয়ার সমস্যা দৈনন্দিন জীবনে প্রভাব ফেলতে শুরু করে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Herbal Tea Tea Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE