Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Shobdo Jobdo 2024

বাঙালিকে ভাষার মর্ম মনে করিয়ে দেওয়ার অভিনব প্রয়াস - স্কুলের অধ্যক্ষের কলমে ‘শব্দ-জব্দ’

বাংলা শব্দের জ্ঞান বৃদ্ধির ক্ষেত্রে ‘শব্দ জব্দ’ প্রতিযোগিতা শিক্ষার্থীদের মধ্যে প্রচলন এবং বিদ্যালয় শিক্ষার সঙ্গে তা যুক্ত করা সকলের একান্ত কর্তব্য।

Shobdo Jobdo 2024.

২০২৩ শব্দ জব্দ-র বাছাই পর্বে যোধপুর পার্ক বয়েজ স্কুলের পড়ুয়ারা (ইনসেটে স্কুলের অধ্যক্ষ) নিজস্ব চিত্র।

অমিত সেন মজুমদার
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১২:০৯
Share: Save:

‘অভিযান করে দেখো শব্দের জগতে, শব্দরা পারে নাকি জব্দটা করতে?’

বাংলাকে ভুলতে চলা বাঙালিকে ভাষার মর্ম মনে করিয়ে দেওয়ার এক অভিনব প্রয়াস--- শব্দ নিয়ে খেলার এ এক বিস্ময়কর দুনিয়া। বাজি ধরে বলাই যায়-- খুব চেনা বাংলা শব্দের চেহারা যদি বদলে দেওয়া হয়, সেটা হয় জব্দ করে দেবে কাউকে, নয়তো খেলোয়াড়ই জব্দ করে কজা করে ফেলবে শব্দকে। খেলাগুলি খেলতে খেলতে মগজের কলকব্জা ঘেঁটে যেতে পারে। আবার সবজান্তা শব্দওয়ালাও হয়ে যেতে পারে যে কেউ।

সুতরাং, বাংলা শব্দের জ্ঞান বৃদ্ধির ক্ষেত্রে ‘শব্দ জব্দ’ প্রতিযোগিতা শিক্ষার্থীদের মধ্যে প্রচলন এবং বিদ্যালয় শিক্ষার সঙ্গে তা যুক্ত করা সকলের একান্ত কর্তব্য।

‘শব্দ জব্দ’ প্রতিযোগিতা ছাত্রদের শব্দভাণ্ডারকে সমৃদ্ধ করে। এ ছাড়া অনেক শব্দ, তার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, ও পৌরাণিক কাহিনির সঙ্গে সম্পৃক্ত। সে বিষয়ে স্পষ্ট ধারণা না থাকলেও শব্দ খুঁজে পাওয়ার আগ্রহের কারণে পৌরাণিক কাহিনি নিয়েও চর্চা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

তাই পড়াশোনায় মনোযোগ বাড়াতে এবং মাতৃভাষার শিকড়ের সঙ্গে নতুন প্রজন্মকে জুড়ে রাখতে ‘শব্দ জব্দ’ খেলায় অবশ্যই অংশগ্রহণ করা উচিত। এতে বাংলা ভাষা শেখার অনুসৎন্ধিসা এক সময়ে দৈনন্দিন অভ্যাসে পরিণত হবে। মোবাইল গেমের যুগে ছাত্র-ছাত্রীদের এই আগ্রহ বৃদ্ধি পাওয়া খুবই প্রয়োজন।

২০২৩-এ আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ জব্দ’ (শব্দের বিভিন্ন মজার খেলা) প্রতিযোগিতায় ১৫৩টি বিদ্যালয়ের মধ্যে যোধপুর পার্ক বয়েজ স্কুল চতুর্থ স্থান অধিকার করেছিল। সেই প্রতিযোগিতার রেশ রয়ে গিয়েছে। তাই ক্লাসের মাঝেও ছাত্ররা বিভিন্ন পত্রিকার শব্দছক নিয়ে আলোচনা করছে ও বাংলা ভাষা নিয়ে ক্যুইজ করার জন্য শিক্ষক-শিক্ষিকাদের অনুরোধ করছে। ছেলেদের আশা, এ বছর এই বিদ্যালয় প্রথম তিনটি স্থানের মধ্যে থাকবে, যা সত্যিই আনন্দের বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Head Master Bengali Language quiz competition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE