Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Shobdo Jobdo 2023 recap

তারকার সমাগম, খুদে পড়ুয়াদের লড়াই - সব মিলিয়ে জমজমাট ‘শব্দ-জব্দ ২০২৩’

প্রতি বছরই পড়ুয়ারা শব্দের মায়াজাল ভেদ করার ছলে মাতৃভাষার শিকড়ের সঙ্গে জুড়ে থাকার সুযোগ পেয়েছে। এ বারও থাকছে নতুন চমক।

Shobdo Jobdo 2024.

বিশিষ্ট অতিথিদের সঙ্গে বিজয়ী পড়ুয়ারা। নিজস্ব চিত্র।

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৭:২৮
Share: Save:

তিন বছরে পা দিল ‘শব্দ জব্দ’। ২০২৩-এর সফল অনুষ্ঠানের পর ২০২৪-এ নতুন চমক নিয়ে রাজ্যের বিভিন্ন স্কুলে হাজির থাকবে আনন্দবাজার অনলাইন। তবে তার আগে ফিরে দেখা যাক সেই মুহূর্তগুলি, যখন রাজ্যের ১০টি জেলার ১৫৩টি স্কুলের মধ্যে সেরার সেরা স্কুলগুলিকে বেছে নেওয়া হয়। টানটান লড়াইয়ের সাক্ষী হয়েছিল ৪০ হাজার শিক্ষার্থী।

২০২৩-এর ১৯ জুন থেকে বাংলা শব্দকে জব্দ করার এই মজার খেলা শুরু হয়। রাজ্যের বিভিন্ন স্কুল থেকে বেছে নেওয়া হয়েছিল সেরা প্রতিযোগীদের। তাদের নিয়েই ২৭ জুলাই কলকাতার রবীন্দ্র সদন প্রেক্ষাগৃহে হয় ‘শব্দ-জব্দ ২০২৩’-এর চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার জন্যে প্রতিটি স্কুল থেকে তিন জন পড়ুয়াকে প্রাথমিক স্তরের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বেছে নেওয়া হয়েছিল।

অনুষ্ঠানের দিন প্রেক্ষাগৃহে সকাল থেকেই কলকাতা-সহ শহরতলি এবং জেলার বিভিন্ন স্কুলের পড়ুয়া তাদের অভিভাবক এবং শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে ভিড় জমাতে শুরু করেছিল। প্রতিযোগিতার সময় যত এগিয়ে আসে, ততই পড়ুয়াদের মধ্যে তো বটেই, এমনকী শিক্ষক শিক্ষিকাদের মধ্যেও উত্তেজনার ছবি ধরা পড়েছিল আনন্দবাজার অনলাইনের ক্যামেরায়।

Shobdo Jobdo 2024.

প্রতিযোগিতা নিয়ে উচ্ছ্বসিত পড়ুয়া থেকে শুরু করে অভিভাবকরা। নিজস্ব চিত্র।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। বিশেষ অতিথি ইআইআইএলএম-কলকাতার চেয়ারম্যান আরপি বন্দ্যোপাধ্যায়, অ্যাডামাস ইউনিভার্সিটির আচার্য সমিত রায়, রাইস এডুকেশনের চিফ এগজিকিউটিভ অফিসার দীপাঞ্জন দত্ত, টেকনো ইন্ডিয়া গ্রুপের ডিজিট্যাল ডিরেক্টর মৃণাল পারিখ, টেক ফুডস্-এর মার্কেটিং ম্যানেজার সৌভিক বসু, নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসী স্বামী ইষ্টেশানন্দ-সহ শিক্ষা মহলের বিশিষ্ট জনেরা।

‘শব্দ-জব্দ ২০২৩’-এর চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা মোট তিনটি পর্যায়ে সম্পন্ন হয়েছিল। প্রথম পর্বে ১৫৩টি স্কুলের পড়ুয়ারা পরীক্ষা দেয়। সেই পরীক্ষায় উত্তীর্ণ ৫০টি স্কুল জায়গা করে নেয় সেমিফাইনালে। টানটান উত্তেজনার মধ্যে দিয়ে প্রথম পর্বের লড়াইয়ের পর সকলের চোখ ছিল ফাইনালের দিকে।

চূড়ান্ত পর্বের সেই খেলায় উত্তীর্ণ হয়েছিল ছ’টি স্কুল। এদের মধ্যে এই প্রতিযোগিতায় ৩৫৫ পয়েন্ট পেয়ে সেরার সেরা শিরোপা জিতে নেয় লায়ন্স ক্যালকাটা (গ্রেটার) বিদ্যামন্দিরের পড়ুয়ারা। কামরাবাদ স্কুলের শিক্ষার্থীরা শেষ রাউন্ডের শেষ প্রশ্নে বাজিমাত করে জায়গা করে নেয় দ্বিতীয় স্থানে। ২৫৫ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থানাধিকারী হয়েছিল চক গোপাল সারদা বিদ্যাপীঠ ফর গার্লস স্কুল।

তবে, এ বার শব্দকে জব্দ করার লড়াইয়ের ময়দান হয়ে উঠছে আরও বড়। ১২টি জেলার ২০০-র বেশি স্কুলে পৌঁছে যাবে আনন্দবাজার অনলাইন। খুঁজে নেবে বাংলার সেরা তিন স্কুলকে, পরিয়ে দেবে শব্দকে জব্দ করার সেরার শিরোপা।

২০২৪-এর 'শব্দ জব্দ'-এর চ্যাম্পিয়ন হবে কারা? বিজয়ীর মুকুট উঠবে কাদের মাথায়? জানতে হলে চোখ রাখতে হবে আনন্দবাজার অনলাইনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shobdo Jobdo Event
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE