Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Siddharth

পানমশলার বিজ্ঞাপনে দেখা যায় না দক্ষিণী অভিনেতাদের! আসল কারণ জানালেন সিদ্ধার্থ

পানমশলা বা মদের মতো ক্ষতিকারক দ্রব্যের প্রচার হয় এমন কোনও বিজ্ঞাপনে কাজ করতে রাজি হতে পারেন না দক্ষিণী অভিনেতারা। নেপথ্যে দায়ী কারা?

Siddharth said South Indian actors never endorse alcohol, smoking, paan masala because of Rajinikanth and Kamal Haasan

গ্রাফিক: সনৎ সিংহ

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৬:৪৪
Share: Save:

শাহরুখ খান, অক্ষয় কুমার বা অজয় দেবগন, বলিউডের প্রথম সারির দাপুটে নায়কদের দেখা যায় পানমশলার বিজ্ঞাপনে। মদের বিজ্ঞাপনেও দেখা যায় তারকাদের। কিন্তু দক্ষিণী অভিনেতারা কখনও গুটখা-পানমশলা, সিগারেট বা মদের বিজ্ঞাপন করেন না। এর পিছনে রয়েছে এক গূঢ় কারণ। সম্প্রতি অভিনেতা সিদ্ধার্থ ফাঁস করেছেন সেই গোপন রহস্য।

১২ জুলাই মুক্তি পেতে চলেছে এস শঙ্কর পরিচালিত বহুভাষিক ছবি ‘ইন্ডিয়ান ২’। সারা ভারতে এই ছবি মুক্তি পাবে ‘হিন্দুস্তানি ২’ নামে। এটি ১৯৯৬ সালের ছবি ‘হিন্দুস্তানি’-র দ্বিতীয় ভাগ। প্রায় ২৮ বছর পর সিক্যুয়েল মুক্তি পাওয়ায় সাধারণ মানুষের মধ্যেও আগ্রহ রয়েছে। এই ছবিতে কমল হাসনের সঙ্গেই দেখা যাবে সিদ্ধার্থকে। সেই প্রসঙ্গে কথা বলতে গিয়েই অভিনেতা সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, কমলের সঙ্গে কাজ করার সুযোগ পাওয়া তাঁর কাছে শুধু ভাগ্যের ব্যাপার তা-ই নয়, নিশ্চয়ই এটি তাঁর কোনও সুকর্মের স্বীকৃতি। ঈশ্বরের নির্দেশেই এই সুযোগ পেয়েছেন বলে মনে করেন অভিনেতা।

কমল হাসন এবং রজনীকান্ত, দক্ষিণী ইন্ডাস্ট্রির দুই মহারথী সম্পর্কে বলতে গিয়েই সিদ্ধার্থ বলেন, এই দুই তারকার জন্যই দক্ষিণের কোনও অভিনেতা কখনও মাদক দ্রব্যের বিজ্ঞাপন করেন না। সিদ্ধার্থ বলেন, “বহু বছর আগে কমল হাসন এবং রজনীকান্ত সিদ্ধান্ত নিয়েছিলেন, তাঁরা এমন কোনও বিজ্ঞাপনে কাজ করবেন না যাতে সিগারেট, মদ বা পানমশলার মতো ক্ষতিকারক বস্তুর প্রচার হয়। ফলে আর কোনও অভিনেতাই এই কাজ করার কথা ভাবেননি।”

সিদ্ধার্থ তাঁর অভিনয় সফর শুরু করেছিলেন এস শঙ্করের ‘বয়েজ়’ ছবি দিয়ে। এই পরিচালকের ‘রোবট’ছবিতে অভিনয় করেছেন রজনীকান্ত। অন্য দিকে, শঙ্কর পরিচালিত ‘হিন্দুস্তানি’ছবিতে অভিনয় করেছেন কমল হাসন। সাধারণত ভারতে দেশপ্রেম মূলক ছবি দর্শকের প্রশংসা কুড়োয়। যদিও সাম্প্রতিক কিছু ছবি সমালোচিত হয়েছে উগ্র দেশপ্রেম এবং হিংসা প্রদর্শনের জন্য। এই প্রসঙ্গে সিদ্ধার্থ বললেন, “তামিল ইন্ডাস্ট্রিতে এই ধরনের ছবি প্রসঙ্গে বলা হয়, ‘এত বেহালা বাজানোর কী প্রয়োজন!’ এটা পরিচালকের ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করবে, তিনি ঠিক কতগুলি বেহালা বাজাবেন। সে ক্ষেত্রে শঙ্কর স্যর স্থির করবেন তিনি কতগুলি বেহালা বাজাবেন। যদি তাঁর মনে হয় বিষয়টি উচ্চকিত হয়ে উঠছে তবে নিশ্চিত ভাবেই তিনি ব্যবস্থা নেবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE