Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Riteish Deshmukh

রীতেশের ‘রাজা শিবাজি’, জেনেলিয়া শুধুই প্রযোজক? ছবি নিয়ে জানাচ্ছে আনন্দবাজার অনলাইন

‘রাজা শিবাজি’ রীতেশের দ্বিতীয় পরিচালনা। ‘বেদ’-এর মতোই হিন্দি, মরাঠি ভাষায় মুক্তি পাবে। মুখ্য ভূমিকায় রীতেশ নিজেই।

Image Of Raja Shivaji

রাজা শিবাজি চরিত্রে রীতেশ দেশমুখ। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৩:৩৯
Share: Save:

রীতেশ দেশমুখের প্রথম ছবি ‘বেদ’ আদ্যন্ত প্রেমের ছবি। ছবিতে রীতেশের বিপরীতে জেনেলিয়া ডি’সুজ়া। ‘বেদ’ ব্লকবাস্টার হিট। অনুরাগীরা আশা করেছিলেন, নতুন পরিচালকের দ্বিতীয় ছবিও প্রেমের গল্প বলবে। সে পথে না হেঁটে রীতেশ বেছে নিয়েছেন পিরিয়ড পিস। ইতিহাসের পাতা থেকে তুলে আনতে চলেছেন ‘রাজা শিবাজি’কে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে, শিবাজি জন্মজয়ন্তীতে ছবির প্রথম পোস্টার প্রকাশ্যে এনেছেন তিনি। তখনই শোনা গিয়েছিল, সম্ভবত অগস্টে ছবির শুট শুরু হবে। ছবি সম্পর্কে সবিস্তার জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল রীতেশের সঙ্গে। প্রযোজক-পরিচালক-নায়ক ছবি সম্পর্কে মুখে কুলুপ এঁটেছেন। কিন্তু তাঁর ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, বিশেষ কারণে ছবির শুটিং পিছিয়েছে। এই ছবি দিয়ে মরাঠি ছবির সিনেমাটোগ্রাফির দুনিয়ায় পা রাখতে চলেছেন কান মঞ্চ থেকে ‘সেরা সিনেমাটোগ্রাফার’-এর সম্মানজয়ী সন্তোষ শিবন।

খবর, ঐতিহাসিক চরিত্র নিয়ে ছবি। রাজা শিবাজি মহারাষ্ট্রের স্পর্শকাতর বিষয়। তাই রীতেশ গবেষণা এবং চিত্রনাট্যের কাজে কোনও খুঁত রাখতে চান না । এই জন্যই সবটা আরও একবার ঘষামাজার জন্যই বাড়তি সময় নিচ্ছেন। সব ঠিক থাকলে চলতি বছরের শীতে, ডিসেম্বরে শুটিং শুরু হতে পারে। এর আগে এও আভাস ছিল, ২০২৫-এর ফেব্রুয়ারিতে শিবাজি জয়ন্তীর দিন ছবি মুক্তি পেতে পারে। শুটিং পিছিয়ে যাওয়ায় ছবিমুক্তির দিন নির্দিষ্ট থাকছে? টিম রীতেশ জানিয়েছে, শুটিং পিছোনোর কারণে স্বাভাবিক ভাবে মুক্তির দিনও পিছোচ্ছে। ডিসেম্বরে শুটিং শুরু হলে রীতেশের ‘রাজা শিবাজি’ প্রেক্ষাগৃহে আসতে পারে ২০২৬-এর শিবাজি জয়ন্তী, অর্থাৎ ফেব্রুয়ারিতে।

এও জানা গিয়েছে, ছবিতে ‘ব্যক্তি’ ছত্রপতি এবং ‘শাসক’ ছত্রপতি— উভয়েই জায়গা করে নেবেন। ইতিহাস বলছে, তাঁর চার জন স্ত্রী। সেই দিক সবিস্তার দেখালে কোন স্ত্রী-র ভূমিকায় জেনেলিয়াকে দেখা যাবে? জ্যোতি দেশপাণ্ডের সঙ্গে তিনিও এই ছবির প্রযোজক। এই উত্তর অবশ্য জানা যায়নি। যেমন জানা যায়নি বাকি অভিনেতাদের নাম। তবে প্রথম ছবির মতো এটিও হিন্দি এবং মরাঠি ভাষায় দেখানো হবে। তাই আশা, দুই বিনোদন দুনিয়ার জনপ্রিয় মুখদেরই হয়তো ছবিতে দেখা যাবে। রীতেশ মুখ্য ভূমিকায়। ইতিমধ্যেই লুক বদলে ফেলেছেন তিনি। লম্বা দাড়ি-গোঁফ রেখেছেন। বড় করেছেন চুলও। চরিত্র হয়ে উঠতে নিজেকে অনেক সংযমে বেঁধেছেন। পাশাপাশি, খুঁটিয়ে পড়ছেন রাজা শিবাজির জীবনী। প্রসঙ্গত, এর আগে মহেশ মঞ্জরেকর ছত্রপতিকে নিয়ে মরাঠি ভাষায় ‘ম্যায় শিবাজিরাজে ভোঁসলে’ পরিচালনা করেছিলেন। মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি নিজেই। খবর, রীতেশ নাকি সেই ছবিটিও একাধিক বার দেখেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE