Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
RG kar Doctor's death

‘মৃন্ময়ী মা-কে লাখ টাকার বসনে সাজাই, এ দিকে মেয়েদের বসন কেড়ে নিই’, প্রতিবাদ নচিকেতার

“মা দূর্গা যেন এইবার মর্ত্যে না ফেরেন। কারণ জ্যান্ত উমাদেরই তো আমরা রক্ষা করতে পারছি না!” আরজি কর-কাণ্ড নিয়ে সরব নচিকেতা চক্রবর্তী।

গর্জে উঠলেন নচিকেতা চক্রবর্তী।

গর্জে উঠলেন নচিকেতা চক্রবর্তী। গ্রাফিক : শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৯:০০
Share: Save:

বুধবার ১৪ অগস্ট রাত দখল করতে রাস্তায় নামছেন মেয়েরা। নেপথ্য কারণ, আরজি কর কলেজে ৩১ বছর বয়সী চিকিৎসকের ধর্ষণ ও মৃত্যুর প্রতিবাদ। শহর থেকে মফস্সল, রাজ্যের সীমানা ছাড়িয়ে দেশের নানা প্রান্তে পথে নামছেন মেয়েরা। দাবি, তিলোত্তমার অপরাধীর বিচার ও শাস্তি। বহু তারকাও শামিল হয়েছেন এই কর্মসূচিতে। এ বার তরুণী চিকিৎসকের মৃত্যুতে গর্জে উঠলেন গায়ক ও কন্যাসন্তানের বাবা নচিকেতা চক্রবর্তী। যদিও অনেকেই তাঁর নীরব থাকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এ বার একেবারে গর্জে উঠলেন ‘মহানায়ক’সম্মান পাওয়া গায়ক।

বুধবার ফেসবুকে একটি ভিডিয়ো পোস্ট করেন। সেখানে নিজের লেখা কবিতা পাঠ করলেন নচিকেতা। তিনি আর্জি জানিয়েছেন, “মা দূর্গা যেন এইবার মর্ত্যে না ফেরেন। কারণ জ্যান্ত উমাদেরই তো আমরা রক্ষা করতে পারছি না!” তাঁর প্রশ্ন, মৃণ্ময়ী রূপের মা-কে লাখ লাখ টাকার বসনে সাজিয়ে কী লাভ যদি আমরা মেয়েদের বসন কেড়ে নিই?

নচিকেতা পাঠ করে চলেন, “মা তুমি এসো না, মা দুর্গা তুমি এসো না। এই পৃথিবী আমাদেরই বাসযোগ্য নয়, তোমার হবে কী করে? এখানে ধর্ষিত হয় মানবতা, মানুষ হারায় গভীরতা, নারী সম্মান পথের ধুলোয়, প্রহসন নারী স্বাধীনতা! মা তুমি এসো না,মা তুমি এসো না…পারব না দিতে সম্মান। মেয়েকেই দিতে পারিনি! মা এসো না। লক্ষ টাকা খরচ করে তোমায় সাজাই, আরও কত লক্ষ টাকার বসন-ভূষণ। এ দিকে আমার মেয়ে বসনহীন হাসপাতালে, আকাশ-বাতাস কালো করে ঘৃণার দূষণ। মা তুমি এসো না…এই বিচারবিহীন পৃথিবীতে। তুমি এসোই না…”

১৪ অগস্ট মেয়েদের পথে নামার এই লড়াইয়ে বার্তা এসেছে ও পার বাংলা থেকেও। পিছিয়ে নেই বলিউড। বাংলার তিলোত্তমার বিচার চেয়ে জমায়েতে হাজির হচ্ছেন স্বরা ভাস্কর, কঙ্গনা রানাউতেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE