Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Jaya Bachchan

‘জয়া অমিতাভ বচ্চন’ বলতেই ঝাঁঝিয়ে উঠলেন সাংসদ, প্রশ্ন তুললেন মহিলাদের অস্তিত্ব নিয়ে!

জয়ার নামের সঙ্গে অমিতাভ বচ্চনকে জুড়ে দিতেই রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যানের উপর রেগে গেলেন অভিনেত্রী-সাংসদ?

(বাঁ দিকে) জয়া বচ্চন (ডান দিকে) অমিতাভ বচ্চন।

(বাঁ দিকে) জয়া বচ্চন (ডান দিকে) অমিতাভ বচ্চন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৪:৫৫
Share: Save:

জয়া বচ্চনের রাগ নাকি নাকের ডগায় থাকে সব সময়। ছবিশিকারিদের সঙ্গে বরাবর আদায় কাঁচকলায় সম্পর্ক তাঁর। মাঝরাস্তায় দাঁড়িয়ে বর্ষীয়ান বলিউড অভিনেত্রী ও সাংসদ জয়া বচ্চন তাঁদের ধমক দিচ্ছেন, এমন দৃশ্যও বহু বার দেখেছেন নেটাগরিকরা। এ বার সংসদেই মেজাজ হারালেন জয়া। তাঁর নামের সঙ্গে অমিতাভ বচ্চনকে জুড়ে দিতেই রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যানের উপর রেগে গেলেন তিনি।

সম্প্রতি রাজ্য সভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং সাংসদ জয়া বচ্চনের নাম বলার সময় তাঁর নামের সঙ্গে স্বামীর নাম জুড়ে দিয়ে বলেন ‘‘অনুরোধ করছি জয়া অমিতাভ বচ্চনকে বলার জন্য।’’ ব্যস, তাতেই রেগে গেলেন অভিনেত্রী। তিনি জানান, তাঁর নামের সঙ্গে অমিতাভ না জুড়ে জয়া বচ্চন বলেই খুশি হতেন। কারণ তার নিজের একটা পরিচয় রয়েছে। শুধু তাই নয় মেয়েদের যে স্বামীর নামের বাইরে নিজস্ব একটা অস্তিত্ব রয়েছে, সেই বিষয় নিয়েও সরব হন জয়া। এককথায় মেয়েদের ক্ষমতায়নের কথা তুলে ধরেন তিনি।

এ দিন জয়া বলেন, ‘‘এই যে নতুন একটা প্রবণতা শুরু হয়েছে যে মহিলারা স্বামীর নামেই পরিচিত হবেন, যেন ওঁদের নিজেদের কোনও অস্তিত্ব নেই। ওঁর কোনও নিজের উপলব্ধি নেই। এই যেটা নতুন শুরু হয়েছে, এটা বিরক্তিকর...’’ যদিও জয়ার এ হেন বক্তব্যে অবশ্য পাল্টা ময়দানে নেমেছেন তাঁর বিরোধীরা। তাঁদের দাবি তাঁর যদি জয়া অমিতাভ বচ্চন নামে আপত্তি থাকে, তা হলে মনোনয়নপত্রে কেন নিজেই এই নামে নথিভুক্ত করেছেন। সেই নিয়ে শুরু হয়েছে জলঘোলা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE