Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Javed Akhtar

মেয়েরা বলুক, ‘হাতকাটা পোশাক পরবই, না পোষালে এই সম্পর্ক শেষ’! নারীবাদ নিয়ে বললেন জাভেদ

“কিছু মেয়ে সম্পর্কে এখনও ভুল করেন। প্রেমে পড়লে তাঁরা পুরুষকে একটু বেশিই জায়গা দিয়ে দেন নিজের জীবনে”, বললেন শিল্পী।

Javed Akhtar shared his view on feminism

জাভেদ আখতার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৮:৪৮
Share: Save:

বিভিন্ন বিষয়ে স্পষ্ট মতামত রাখেন গীতিকার জাভেদ আখতার। সম্প্রতি সম্পর্কে নারী ও পুরুষের ভূমিকা নিয়ে কথা বললেন তিনি। একটি সাক্ষাৎকারে জানালেন, তাঁর কাছে নারীবাদের সংজ্ঞা কী। জাভেদ আখতার স্পষ্ট জানান, একজন পুরুষের মতো একজন নারীও সবার আগে একজন মানুষ।

নারীবাদ সম্পর্কে জাভেদের মতামত জিজ্ঞেস করা হয়। উত্তরে তিনি বলেন, “সবচেয়ে দুঃখের বিষয় হল, আমাদের এই বিষয়ে কথা বলতে হচ্ছে। যে কোনও লিঙ্গের মানুষই শিক্ষিত ও ভদ্র সমাজে সম্মান পাবেন। এটা তো স্বাভাবিক ভাবেই হওয়ার ছিল। কিন্তু যুগের পর যুগ ধরে মহিলারা এই প্রাপ্য সম্মান থেকে বঞ্চিত হয়েছেন। এ বার তাঁরা বলছেন, যথেষ্ট হয়েছে। একজন মহিলারও স্বপ্ন দেখার, কামনা ও উচ্চাকাঙ্ক্ষা থাকার সম্পূর্ণ অধিকার রয়েছে।”

সম্পর্কে নারী ও পুরুষের ভূমিকা নিয়েও মন্তব্য করলেন জাভেদ। তাঁর মতে, ধীর গতিতে হলেও পুরুষেরাও প্রগতিশীল হচ্ছেন। তবে আজও মহিলারা প্রেমে পড়লে কিছু ভুল করে ফেলেন। তাঁর কথায়, “কিছু মেয়ে সম্পর্কে এখনও ভুল করেন। প্রেমে পড়লে তাঁরা পুরুষকে একটু বেশিই জায়গা দিয়ে দেন নিজের জীবনে। অন্য দিকে সেই পুরুষ হয়তো শুধুই জোর খাটাতে চেয়ে বলেন, ‘তুমি হাতকাটা পোশাক পরবে না’। সেই নির্দেশ মেনে আবার সেই নারী ভিতরে ভিতরে খুশি হন। কিন্তু এই অভ্যেসটাই খারাপ এবং মূর্খামির পরিচয়। বরং মেয়েটার বলা উচিত, ‘আমি হাতকাটা পোশাক পরি। ভুল করে কখনও বিয়ে হলে তখনও পরব। যদি না পোষায় কাল থেকে তুমি আর আমি শুধু বন্ধু। এই সম্পর্ক শেষ।’নিজের জায়গা নিজেকেই বাঁচাতে হবে। এই সব মূর্খামির দিন শেষ হয়ে গিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Javed Akhtar Feminism Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE