Advertisement
০৪ জুলাই ২০২৪
Hina Khan Chemotherapy

প্রথম কেমোর পর কেমন আছেন হিনা, হাসপাতালের বিছানা থেকে ভিডিয়ো পোস্ট করে কী জানালেন?

স্তন ক্যানসারে আক্রান্ত প্রথম কেমো নিলেন হিনা। হাসপাতাল থেকে ভিডিয়ো দিয়েছেন অভিনেত্রী।

হাসপাতালের বিছানায় হিনা খান।

হাসপাতালের বিছানায় হিনা খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৩:৪১
Share: Save:

জুন মাসের গোড়ার দিকেও সব ঠিক ছিল। সাক্ষাৎকার দিয়েছেন, টেলিভিশন থেকে পুরস্কার বিতরণী অনুষ্ঠান— সবেতেই দেখা যাচ্ছিল অভিনেত্রী হিনা খানকে। আচমকাই জানতে পারেন, স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। হিনার অসুস্থতার খবরে হতবাক তাঁর অনুরাগীরা। তবে দমে যেতে রাজি নন তিনি। এ বার প্রথম কেমো নিলেন অভিনেত্রী। হাসপাতাল থেকে ভিডিয়ো পোস্ট করেছেন তিনি। কেমো নিতে যাওয়ার সময় এক ফোঁটা ভয় পাননি, বরং বলেছেন, “সমস্ত বাহারি চাকচিক্য শেষ, হাসপাতালে রয়েছি প্রথম কেমোথেরাপির জন্যে, সুস্থ হয়ে ফিরব।”

সেই ভিডিয়োর সঙ্গেই তিনি লিখেছেন তাঁর মনের কথা। হিনা ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর যে দিন জানতে পারেন, সে দিন একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে যান। অনুষ্ঠানে যোগ দেওয়ার আগেই খবর পেয়েছিলেন, তবু ভেঙে পড়েননি। বরং দারুন সেজেগুজে অনুষ্ঠানে গিয়েছিলেন হিনা। সে দিনের অনুষ্ঠানের ভিডিয়োর খানিক মুহূর্তও জুড়ে দিয়েছেন হিনা তাঁর হাসপাতালের ভিডিয়োর সঙ্গে। লিখেছেন, “এই অনুষ্ঠানের রাতেই জানতে পারি আমি ক্যানসারে আক্রান্ত। সচেতন ভাবেই সিদ্ধান্ত নিই এ দিনের অনুষ্ঠানে যাওয়ার। নিজের জন্য নয়, অন্যদের জন্য। এই দিনটা আমার জীবনের কঠিনতম দিন, সে দিন থেকে সব বদলে গেল। তাই ভাবলাম ভাল কিছু দিয়েই শুরু করা যাক।’’

এর আগে হিনা নিজেই জানিয়েছেন, এই কঠিন সময় নিয়ে মোটেও ভয় পাচ্ছেন না তিনি। বরং তিনি নিশ্চিত তাঁর এই লড়াই আগামী দিনে অনেককে অনুপ্রেরণা জোগাবে। দিন কয়েক আগে নিজের ইনস্টগ্রামের পাতায় হিনা লেখেন, ‘‘যে সকল নারী ও পুরুষেরা এই কঠিন রোগের সঙ্গে লড়ছেন, তাঁদের জন্য লিখছি। আমি যেন সাহস রাখতে পারি, যাতে বহু মানুষ তাঁদের ভালর জন্য আমার সফর থেকে উদ্বুদ্ধ হতে পারেন।’’

হিনা আরও জানান, তিনি বিশ্বাস করেন মানুষ মন থেকে যেমন চায় তেমন মানুষই হওয়া যায়। তাই এই চ্যালেঞ্জটা তিনি সাদরে গ্রহণ করেছেন। হিনা বলেন, “আমি প্রতিজ্ঞাবদ্ধ যে, আমি মাথা নোয়াব না।”

স্তন ক্যানসারে অস্ত্রোপচার করাতে হয়। ফলে শরীরে ক্ষত তৈরি হয়। কিন্তু মন এতটাই শক্ত যে, সে সব নিয়ে ভাবছেন না হিনা। অভিনেত্রী তাঁর পোস্টে লিখছেন, ‘‘মনে রাখবেন, আমাদের শরীরে ক্ষত তৈরি হতে পারে। কিন্তু আমরা যেন একদম ভয় না পাই।’’ হিনার এই সাহসকে কুর্নিশ জানিয়েছেন একতা কপূর, মৌনী রায়, অঙ্কিতা লোখান্ডে, দেবিনা বন্দ্যোপাধ্যায়রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE