Advertisement
০২ জুলাই ২০২৪
Gulshan Devaiah on Vivek Agnihotri

‘মানুষের আবেগকে ব্যবহার করা হয়েছে’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে কেন এমন বললেন গুলশন?

এক সময়ে বিবেকের ছবি ‘হেট স্টোরি’-তে কাজ করেছেন গুলশন। কিন্তু আজ তাঁরই সমালোচনায় মুখ খুললেন!

Gulshan Devaiah criticizes Vivek Agnihotri for the Kashmir Files

(বাঁ দিকে) বিবেক অগ্নিহোত্রী, (ডান দিকে) গুলশন দেবাইয়া। ছবি-সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ২০:০৬
Share: Save:

বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’ বক্স অফিসে সফল। তবে এই ছবি নিয়ে বিতর্কও কম হয়নি। এ বার সেই ছবি নিয়ে সংবাদমাধ্যমে কথা বললেন অভিনেতা গুলশন দেবাইয়া।

এক সময়ে বিবেকের ছবি ‘হেট স্টোরি’-তে কাজ করেছেন গুলশন। তিনিও ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির সমালোচনা করে বলেন, “তিনি (বিবেক অগ্নিহোত্রী) বাজারটা খুব ভাল বোঝেন আর ওঁর বহু অনুরাগী রয়েছেন। তিনি এই মুহূর্তে পরিচালক ও লেখক হিসেবে খুবই সফল। কিন্তু হ্যাঁ, কিছু বিষয়ের আমি সমালোচনা করব।”

‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে কিছু আসল দৃশ্য ব্যবহার করা হয়েছিল, যেখানে কাশ্মীরি পণ্ডিতদের যন্ত্রণার মুহূর্ত তুলে ধরা হয়েছে। এই বিষয়টিতে গুলশন বলেন, “কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে কী হয়েছিল, সেই যন্ত্রণার কথা অনেকেরই মনে পড়ে যায় এই ছবি দেখে। ভাবুন তাঁদের মনের অবস্থা কী হয়েছিল। সমাজমাধ্যমেও এর প্রচার হচ্ছে। আমার মনে হয়, এটা এক ধরনের শোষণ।”

তিনি যোগ করেন, “এটা হল মানুষের যন্ত্রণা ও ভয়ের অভিজ্ঞতাকে কাজে লাগানোর ধরন। ব্যক্তিগত ভাবে আমার কোনও সমস্যা নেই। কিন্তু আমার মনে হয় তিনি মানুষের সত্যিকারের আবেগকে ব্যবহার করেছেন নিজের ছবির প্রচারের জন্য। এই জন্য আমি এই ছবির সমালোচনা করি। তা না হলে এই ছবি নিয়ে আমার আর কোনও সমস্যা নেই।”

উল্লেখ্য, সম্প্রতি গুলশন অভিনীত ওয়েব সিরিজ় ‘ব্যাড কপ’ মুক্তি পেয়েছে একটি ওটিটি প্ল্যাটফর্মে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gulshan Devaiah Vivek Agnihotri The Kashmir Files
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE