Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kanchan Mullick on Rg kar Protest

সরকারি পুরস্কার ফেরাচ্ছেন দেবপ্রতিম, পুরনো কথা মনে করিয়ে বিঁধলেন কাঞ্চনকে

“পুরস্কার তো ফিরিয়ে দেবই। দরকার হলে ধার করে ওই এক লক্ষ টাকাও ফিরিয়ে দেব”, বললেন দেবপ্রতিম।

Debapratimm Dasgupta decides to return an award he received from state Government in 2018

(বাঁ দিকে) কাঞ্চন মল্লিক। দেবপ্রতিম দাশগুপ্ত (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩০
Share: Save:

জুনিয়র চিকিৎসকদের বেতন নিয়ে মন্তব্য করে বিতর্কের মুখে পড়েছেন কাঞ্চন মল্লিক। মন্তব্যের পরে কাঞ্চনের সঙ্গে বন্ধুত্ব ত্যাগ করেছেন সুদীপ্তা চক্রবর্তী। এমনকি রাজ্য সরকারের থেকে পাওয়া পুরস্কার ফিরিয়ে দিচ্ছেন তিনি। এ বার এই একই সিদ্ধান্ত নিলেন চিত্রনাট্যকার তথা অভিনেতা দেবপ্রতিম দাশগুপ্ত।

২০১৮ সালে পশ্চিমবঙ্গ টেলি অ্যাকাডেমি পুরস্কার পেয়েছিলেন দেবপ্রতিম। রাজ্য সরকারের এই পুরস্কার পাওয়ার পরেই সেই সময় তাঁর কাছে ফোন যায় বর্তমানে উত্তরপাড়ার বিধায়ক কাঞ্চন মল্লিকের তরফে। কাঞ্চন নাকি বলেছিলেন, “ওই মহিলার সামনে মাথা ঝুঁকিয়ে পুরস্কার নিলি? আইপিটিএ (ইন্ডিয়ান পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন) করা তোর বাবা উপরে গিয়ে খাবি খাচ্ছেন আজ। ছিঃ, ওই বাপের এই ছেলে!” দেবপ্রতিম জানান, কাঞ্চন যে এই কথা বলেছিলেন, সেই প্রমাণ তাঁর কাছে এখন নেই।

২০১৮ সালে পুরস্কারের সঙ্গে এক লক্ষ টাকাও পেয়েছিলেন তিনি। সেই টাকাও ফিরিয়ে দিতে চান দেবপ্রতিম। তাঁর কথায়, “আমার কাছে এখন এক লক্ষ টাকা নেই। বাড়িতে অসুস্থ মা, ইন্ডাস্ট্রির অবস্থাও ভাল নয়। কিন্তু শিক্ষক দিবসে এসে মনে হচ্ছে, বাবার খাবি খাওয়াটা আজ বাঁচাই। তিনিই তো আমার শিক্ষক ছিলেন। পুরস্কার তো ফিরিয়ে দেবই। দরকার হলে ধার করে ওই এক লক্ষ টাকাও ফিরিয়ে দেব।”

দেবপ্রতিমের বাবা দেবাশিস দাশগুপ্ত পেশায় সঙ্গীত পরিচালক ছিলেন। নাটকের সঙ্গে যুক্ত থাকায় কাঞ্চন-সহ আরও অনেকেই তাঁকে চিনতেন বলে জানান দেবপ্রতিম। কাঞ্চনের সঙ্গে দেবপ্রতিমের দীর্ঘ দিনের বন্ধুত্বও। কিন্তু এই ঘটনার পরে তাঁকে চিনতে পারছেন না অভিনেতা।

কাঞ্চন সম্পর্কে দেবপ্রতিম বলেন, “রাজনৈতিক অভিমুখ বদলে গেলে কিছুই বলার নেই। কিন্তু সেই চাটুকারিতায় এই মন্তব্য, ‘পারবেন সরকারি পুরস্কার ফিরিয়ে দিতে?’ এই মন্তব্য শুনে মনে হচ্ছে, এ তো আমার বন্ধু নয়। আজ মনে হচ্ছে, এই পুরস্কারের জন্য বাবাকে তুলে কথা বলা হয়েছিল, কারণ মুখ্যমন্ত্রীর সামনে মাথা ঝুঁকিয়ে পুরস্কারটা নিয়েছিলাম। কাঞ্চন রেগে গিয়েছিল, আমি কেন ‘ওই মহিলা’র কাছ থেকে পুরস্কার নিয়েছি। তাই শিক্ষক দিবসে এই পুরস্কার ফিরিয়ে দিয়ে আমি প্রতিবাদ জানাতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kanchan Mullick Debapratimm Dasgupta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE