Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Arindam Sil Suspended

‘কাজ পাওয়ার জন্য বহু অভিনেত্রীও সুযোগ নিয়েছেন’, অরিন্দম শীল প্রসঙ্গে বিস্ফোরক শ্রীলেখা

ঘটনা প্রকাশ্যে আসার পর থেকে সমাজমাধ্যমে একাধিক অভিনেত্রী ক্ষোভ উগরে দিয়েছেন। তবে শুধু অরিন্দম শীল নন, বহু অভিনেত্রীও সুযোগ নিয়েছেন বলে দাবি শ্রীলেখা মিত্রের।

Actress Sreelekha Mitra reacts to director Arindam Sil’s suspension dgtl

অরিন্দম শীল ও শ্রীলেখা মিত্র। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:০৬
Share: Save:

আরজি কর-কাণ্ড নিয়ে উত্তাল শহর। তার মধ্যেই এ বার টালমাটাল অবস্থা কলকাতার বিনোদন জগতে। যৌন হেনস্থার অভিযোগে বিদ্ধ পরিচালক অরিন্দম শীলকে সাসপেন্ড করেছে ডিরেক্টর্স গিল্ড। ঘটনা প্রকাশ্যে আসার পর থেকে সমাজমাধ্যমে একাধিক অভিনেত্রী ক্ষোভ উগরে দিয়েছেন। তবে শুধু অরিন্দম শীল নন, অন্য দিকে বহু অভিনেত্রীও সুযোগ নিয়েছেন বলে দাবি শ্রীলেখা মিত্রের।

আনন্দবাজার অনলাইনকে প্রথমেই শ্রীলেখা বলেন, “অরিন্দম শীলের পরিচালনায় আমি একটাই ছবি করেছিলাম — ‘স্বাদে আহ্লাদে’। তার পরে কিন্তু তিনি আমাকে আর কোনও কাজে নেননি। আমার যদিও ওঁর সঙ্গে এমন কোনও অভিজ্ঞতা নেই। আসলে অরিন্দমের পরিচালনায় যে অভিনেত্রীরা বেশি কাজ করেছেন, তাঁরা আরও ভাল বলতে পারবেন। নিন্দকেরা তো বলেই থাকেন, অরিন্দমের সঙ্গে কয়েক জন অভিনেত্রীর সম্পর্কও ছিল।”

অরিন্দমের বিরুদ্ধে অভিযোগ, শট বোঝানোর সময়ে তিনি অভিনেত্রীর সঙ্গে অশালীন আচরণ করেছেন। শ্রীলেখা জানান, তাঁর নিজের সরাসরি এমন অভিজ্ঞতা না থাকলেও আগেও বেশ কয়েক জন অভিনেত্রী অরিন্দমের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। তবে কিছু ক্ষেত্রে ছবিতে কাজ পাওয়ার জন্য অভিনেত্রীরাও সুযোগ নিয়েছেন বলে দাবি শ্রীলেখার। তাঁর কথায়, “সব সময় কিন্তু পুরুষেরাই দোষী হন না। অনেক সময় কিন্তু মেয়েরা নিজেরাই আগ্রহী থাকেন।”

অতিমারির সময় একটি ভিডিয়ো করে একাধিক বিস্ফোরক মন্তব্য করেছিলেন শ্রীলেখা। তিনি বলেন, “চার বছর আগে আমি ইন্ডাস্ট্রির এই অন্ধকার দিকগুলি নিয়ে কথা বলেছিলাম। তখন আমার কথা শুনে রূপাঞ্জনা মিত্র বলেছিলেন, আমি ‘ভিক্টিম’ সাজছি।” অরিন্দম শীলের ঘটনা প্রকাশ্যে আসার পরে শ্রীলেখার দাবি, “ইন্ডাস্ট্রির কিছু মানুষ নিজের সুবিধা মতো বেছে বেছে বিপ্লব করেন। আমার নামে কেউ একটা কথা বলে দেখুক। আমাকে কিন্তু কোনও নায়ক, পরিচালক বা প্রযোজকের সঙ্গে প্রেম করে কাজ পেতে হয়নি। আসলে আমাদের ইন্ডাস্ট্রিতে এই বিষয়টা খুব স্বাভাবিক হয়ে গিয়েছে। আলোচনা হয়, ইন্ডাস্ট্রিতে কার বাবু কে? আর এইগুলো না করলেই কোণঠাসা করা হয়। যেমন আমাকে কোণঠাসা করা হয়েছে।”

অভিনেত্রী কিছু দিন আগেই মালয়ালম ছবির পরিচালক রঞ্জিতের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন। তার পরেই ঋতাভরী চক্রবর্তী বাংলা ইন্ডাস্ট্রিতেও হেমা কমিটির মতো একটি কমিটি গঠনের দাবি জানিয়েছেন। শ্রীলেখা জানান, কোথাও তাঁর নাম উল্লেখ করা হল না। খানিক ব্যঙ্গের সুরেই তিনি বলেন, “আমি এটা শুরু করলাম। জাতীয় স্তরে আমাকে নিয়ে লেখালিখি হল। কিন্তু এখানে কেউ আমার কথা উল্লেখ করল না।”

অরিন্দম শীলকে কটাক্ষ করে স্বস্তিকা মুখোপাধ্যায় একটি পোস্ট করেন। অভিনেত্রী লেখেন, “পাপের ঘড়া উল্টোয়। ভেবেছিলাম, বোধ হয় নিজের জীবনে দেখে যেতে পারব না। ভগবান তুমি এই কথাটুকু যে রেখেছ, এই অনেক। ২০ বছর সময় লাগল, সে লাগুক।” এই প্রসঙ্গে স্বস্তিকাকে পাল্টা কটাক্ষ করেছেন শ্রীলেখা। তাঁর কথায়, “যে দিকে জল গড়ায় তিনি সেই দিকেই যান। কখনও হাওয়াই চটির ছবি দেন। আবার কখনও আজ়াদি ধ্বনি তোলেন। তিনি মহান হয়ে উঠতে চান।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arindam Sil Sreelekha Mitra Swastika Mukherjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE