Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Nora Fatehi on Feminism

‘বাবা-মায়ের বিচ্ছেদ নিজের চোখে দেখেছি’, নারীবাদের ‘নিন্দা’ করে কী বললেন নোরা ফতেহি?

কোনও নারী স্বেচ্ছায় বিয়ে করছেন না, সন্তানধারণ করছেন না — এই বিষয়টিকে সমালোচনা করেছিলেন নোরা।

Actress Nora Fatehi says her comment on feminism was taken out of context

নোরা ফতেহি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৬:২২
Share: Save:

নারীবাদ নিয়ে বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হয়েছিলেন নোরা ফতেহি। কয়েক মাস আগে এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, নারীবাদের জন্যই সমাজ রসাতলে গিয়েছে। কোনও নারী স্বেচ্ছায় বিয়ে করছেন না, সন্তানধারণ করছেন না— এই বিষয়টিকে সমালোচনা করেছিলেন নোরা। ফের সেই প্রসঙ্গে মুখ খুললেন অভিনেত্রী। নোরার দাবি, তাঁর কথার অর্থ কেউ বুঝতে পারেননি। যদিও নিজের মন্তব্যের জন্য ক্ষমাও চেয়েছেন তিনি।

সংবাদমাধ্যমের এক সাক্ষাৎকারে নোরা জানিয়েছেন, যাঁরা সত্যিই নারীবাদী, তাঁদের উদ্দেশে তিনি এই মন্তব্য করেননি। যাঁরা মহিলাদের অধিকার নিয়ে সোচ্চার, তাঁদের জন্যও এই মন্তব্য নয় বলে জানান নোরা। অভিনেত্রী জানান, তাঁর মন্তব্যের নিশানায় ছিল পশ্চিমের দেশগুলির ‘তথাকথিত নারীবাদ’। নোরা বলেন, “একটা বিষয় পরিষ্কার করে দিতে চাই, এই সমস্যা ভারতের নয়। আমরা এখনও সংস্কৃতি ও মর্যাদার কদর করি। কিন্তু পশ্চিমের দেশে এমন বহু মানুষ আছেন, যাঁরা মনে করেন একাই সব কিছু করা যায়। এমনকি একাই সন্তানধারণ ও তার লালনপালন করা যায় বলে তাঁরা মনে করেন। অবশ্যই সেটা করা যায়। কিন্তু এই বিষয়টিকে এত উৎসাহ দেওয়ার তো দরকার নেই। বরং বাবা, মা, সন্তান মিলে তৈরি পরিবারের কাঠামোকে উৎসাহ দেওয়া উচিত।”

নোরা জানান, নিজের অভিজ্ঞতা থেকেই এই মন্তব্য করেছেন তিনি। তাঁর কথায়, “আমার পরিবারেও ডিভোর্স হয়েছে। আমার যখন ১০-১১ বছর বয়স, তখনই আমার বাবা-মায়ের ডিভোর্স হয়ে যায়। একাকী মা হওয়ার নেতিবাচক দিকগুলি আমি নিজের চোখে দেখেছি।” তাই বাবা-মা দু’জনের ছত্রছায়ায় সন্তান বেড়ে উঠবে, এমন পরিবার সমর্থন করেন তিনি।

নোরা তাঁর পুরনো মন্তব্য নিয়ে বলেন, “আমার মন্তব্যের সঠিক ব্যাখ্যা হয়নি। তবে আমি যদি সত্যিই কাউকে আঘাত করে থাকি, তার জন্য আমি ক্ষমাপ্রার্থী। কিন্তু আমার উদ্দেশ্য সেটা ছিল না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nora Fatehi Feminism Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE