Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
WBCSC Principal Recruitment 2024

লোকসভা ভোট মিটতেই কলেজগুলি অধ্যক্ষ নিয়োগ, এই বিষয়ে কী জানাল কলেজ সার্ভিস কমিশন?

পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের তরফে অধ্যক্ষ পদে নিয়োগের বিজ্ঞপ্তি পেশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ১০ জুলাই পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৪:২৪
Share: Save:

লোকসভা নির্বাচনের পরই রাজ্যের কলেজগুলিতে অধ্যক্ষ নিয়োগের প্রক্রিয়া শুরু হল। এই মর্মে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, ৭৫ টি শূন্যপদে রাজ্যের কলেজগুলিতে অধ্যক্ষ নিয়োগ করা হবে। ওই পদে চলতি বছরের ১০ জুন থেকে আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে।

পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের তরফে ৭৫টি শূন্যপদে নিয়োগ করা হবে, এমনটাই জানানো হয়েছে। ২০২২ সালে প্রকাশিত প্যানেল অনুযায়ী, প্রায় শতাধিক শূন্যপদে অধ্যক্ষ নিয়োগ করা হয়েছিল।

এ প্রসঙ্গে, কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপক কুমার কর বলেন, “পশ্চিমবঙ্গের সরকার পোষিত কলেজগুলিতে দ্রুত অধ্যক্ষ নিয়োগের লক্ষ্যেই এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কোনও কলেজ যাতে অধ্যক্ষহীন অবস্থায় পরিচালিত না হয়, তাই প্রতি দু’বছর অন্তর অন্তর কমিশনের তরফে বিজ্ঞপ্তি পেশ করে নিয়োগ প্রক্রিয়া গ্রহণ করা হয়ে থাকে।”

কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১২-২৪ পর্যন্ত কলেজগুলিতে প্রায় ৪২৫ জনের বেশি অধ্যক্ষ নিয়োগ করা হয়েছে। সরকার পোষিত ১১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অধীনস্থ এমন ৪৫০টি কলেজ রয়েছে। এর মধ্যে কলকাতার ১০টি কলেজের নাম হল— মহারাজা মণীন্দ্রচন্দ্র কলেজ, ঠাকুরপুকুর বিবেকানন্দ কলেজ, শেঠ আনন্দম জয়পুরিয়া কলেজ, বিদ্যাসাগর কলেজ (দিবা), মেটিয়াবুরুজ কলেজ। এই কলেজগুলির শূন্যপদেও দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

২০২২ সালে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের তরফে অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০২৩ সালে সংশ্লিষ্ট পদে নিয়োগের প্যানেল প্রকাশিত হয়, যার মাধ্যমে ৯৫ জন অধ্যক্ষকে নিয়োগ করা হয়। ওই প্যানেলের মেয়াদ চলতি বছরের ১৬ এপ্রিল শেষ হয়। এদিকে লোকসভা ভোটের আচরণবিধি চালু হয়ে যাওয়ায় নতুন করে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেনি কমিশন। ভোটের ফল প্রকাশিত হওয়ার পরই সেই বিজ্ঞপ্তি পেশ করা হয়েছে।

২০১১ সালে সরকার পরিবর্তনের পর এই নিয়ে ষষ্ঠ দফায় অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য কলেজ সার্ভিস কমিশন। ২০১৩, ২০১৫, ২০১৭ এবং ২০১৯ সাল মিলিয়ে মোট ৩২৫টি শূন্যপদে অধ্যক্ষ নিয়োগ করা হয়েছে। এ ক্ষেত্রে

যে সমস্ত আবেদনকারী ১০টির বেশি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তালিকায় তার উল্লেখ রয়েছে, এমন ব্যক্তিদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। ২০২৫-২৬ শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হবে, জানিয়েছে কলেজ সার্ভিস কমিশন।

সংশ্লিষ্ট পদে সরকারি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর কিংবা প্রফেসর হিসাবে কাজের অভিজ্ঞতা রয়েছে, এমন ব্যক্তিরা আবেদন করতে পারবেন। ১০ জুলাই মধ্যরাত পর্যন্ত আগ্রহীদের আবেদন গ্রহণ করা হবে। ৩১ জুলাই বিকেল ৪টের মধ্যে আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা, কর্মজীবনের শংসাপত্র-সহ আনুষঙ্গিক নথি জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCSC Collage Recruitment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE