Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Apprenticeship Recruitment 2024

বিক্রম সারাভাই স্পেস সেন্টারে হবে ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণ, মোট শূন্যপদ ৫৮৫

প্রতিষ্ঠানের তরফে ইঞ্জিনিয়ারদের শিক্ষানবিশ হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতি মাসে তাঁদের ৮ থেকে ৯ হাজার টাকা ভাতা হিসাবে দেওয়া হবে।

Vikram Sarabhai Space Centre.

বিক্রম সারাভাই স্পেস সেন্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৪:৩৯
Share: Save:

ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখায় স্নাতকদের নিয়োগ করবে কেন্দ্রীয় সংস্থা। বিক্রম সারাভাই স্পেস সেন্টারের তরফে প্রকাশিত নিয়োগ-বিজ্ঞপ্তিতে এই বিষয়ে বিশদ তথ্য প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ডিপার্টমেন্ট অফ স্পেস-এর অধীনস্থ এই সংস্থায় এক বছরের জন্য শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ চলবে। কী ভাবে আবেদন করা যাবে, কারা আবেদন করতে পারবেন, সেই সংক্রান্ত সবিস্তার তথ্য রইল। মোট শূন্যপদ ৫৮৫।

কারা প্রশিক্ষণ নিতে পারবেন?

প্রতিষ্ঠানের তরফে এরোনটিক্যাল, কেমিক্যাল, এরোস্পেস, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, মেটালার্জি, প্রোডাকশন, ফায়ার অ্যান্ড সেফটি, হোটেল ম্যানেজমেন্ট, কেটারিং টেকনোলজি, ইনস্ট্রুমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হয়েছেন— এমন ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছা়ড়াও যে কোনও বিষয়ে স্নাতকরা প্রশিক্ষণের সুযোগ পাবেন। প্রশিক্ষণ চলাকালীন তাঁদের প্রতি মাসে ৯,০০০ টাকা ভাতা হিসাবে দেওয়া হবে। বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে।

ইঞ্জিনিয়ারিং শাখার উল্লিখিত বিষয়ে ডিপ্লোমা থাকলেও আবেদনের সুযোগ রয়েছে। তবে, এ ক্ষেত্রে প্রতি মাসের ভাতা হিসাবে ৮,০০০ টাকা দেওয়া হবে। এবং আবেদনকারীদের বয়স হতে হনে ২৬ - ৩০ বছরের মধ্যে।

প্রশিক্ষণ নিতে আগ্রহীদের ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং স্কিম শীর্ষক ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করতে নিতে হবে। ওই ওয়েবসাইটের মাধ্যমেই আবেদনপত্র গ্রহণ করা হবে।

নাম নথিভুক্তকরণ এবং আবেদনের প্রক্রিয়া সম্পূর্ণ হলে, তার নথিগুলি ডাউনলোড করে রাখতে হবে। ২৮ অক্টোবর নথিগুলি নিয়ে প্রতিষ্ঠানের ঠিকানায় উপস্থিত থাকতে হবে। এই বিষয়ে আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

অন্য বিষয়গুলি:

Vikram Sarabhai Apprentice Training ISRO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE