Advertisement
২৫ অক্টোবর ২০২৪
BU Admission

নেট-সেট প্রস্তুতি নিতে চান? বর্ধমান বিশ্ববিদ্যালয় দিচ্ছে সুযোগ

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের তৃতীয় সিমেস্টারের পড়ুয়া এবং রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন পড়ুয়ারা আবেদনের সুযোগ পাবেন।

Burdwan University.

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ০৯:২৪
Share: Save:

প্রথম বারের জন্য স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (সেট) দিতে চলেছেন? কী পড়বেন, কী ভাবে শুরু করবেন, বুঝতে পারছেন না? আবার অনেকেই সরকারি প্রতিষ্ঠান থেকে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট)-এর প্রস্তুতি নিতে চাইছেন। এই ধরনের বিভিন্ন সমস্যার সমাধান করবে বর্ধমান বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের তরফে নেট এবং সেট-এর প্রস্তুতির জন্য বিশেষ ক্লাসের আয়োজন করা হয়েছে।

চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত উল্লিখিত বিষয়ের ক্লাস করানো হবে। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, যাঁরা স্নাতকোত্তর পর্বের তৃতীয় সিমেস্টারে পড়াশোনা করছেন, তাঁরাই এই বিশেষ প্রস্তুতির ক্লাস করার সুযোগ পাবেন। তবে, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের পাশাপাশি, রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরাও নেট-সেট প্রস্তুতির ক্লাস করার সুযোগ পাবেন।

ক্লাস শুরু হওয়ার পরবর্তী দু’মাস ক্লাসের পাশাপাশি, পড়ুয়াদের প্রস্তুতির জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে বিভিন্ন ধরনের বই এবং স্টাডি মেটিরিয়ালও দেওয়া হবে। তবে অংশগ্রহণকারীদের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উপস্থিত থেকে ক্লাস করতে হবে। ক্লাস ২৯ অক্টোবর থেকে শুরু হবে। তার আগেই আগ্রহীদের সশরীরে গিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। পাশাপাশি, ১,০০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। আলাদা করে কোনও কোর্স ফি দিতে হবে না।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত অনলাইন বিজ্ঞপ্তিটি ভাল করে দেখে নিতে হবে। তাতে থাকা একটি ফর্ম পূরণ করে সশরীরে বিশ্ববিদ্যালয়ে এসে জমা দিতে হবে। আবেদনপত্রটি ২১ অক্টোবর থেকে ২৮ অক্টোবরের মধ্যে জমা দিতে হবে। এই কোর্সে ভর্তি সম্পর্কিত বিষয়ে আরও জেনে নিতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE