Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Calcutta High Court Recruitment 2024

কলকাতা হাইকোর্টে দ্বাদশ উত্তীর্ণদের জন্য কাজের সুযোগ, নিয়োগ লোয়ার ডিভিশন ক্লার্ক পদে

কাজের জন্য ১৮ থেকে ৪০ বছর বয়সিদের আবেদন গ্রহণ করা হবে। লোয়ার ডিভিশন ক্লার্ক পদে প্রতি মাসে ২২,৭০০-৫৮,৫০০ টাকা বেতনক্রমে পারিশ্রমিক দেওয়া হবে।

Calcutta High Court.

কলকাতা হাইকোর্ট। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৪:৫৩
Share: Save:

কলকাতা হাইকোর্টে চাকরির সুযোগ। এই মর্মে সদ্যই একটি নিয়োগ-বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে বলা হয়েছে, লোয়ার ডিভিশন ক্লার্ক পদে কর্মী নিয়োগ করা হবে। মোট ২৯১ জনকে সংশ্লিষ্ট কাজের জন্য বেছে নেওয়া হবে।

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কিংবা সমতুল বোর্ডের অধীনে দ্বাদশ উত্তীর্ণ, বাংলা জানেন— এমন ব্যক্তিদের উল্লিখিত পদে নিয়োগ করা হবে। তাঁদের বয়স ১৮ থেকে ২১ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়।

আগ্রহীদের একটি প্রিলিমিনারি স্ক্রিনিং টেস্টে উত্তীর্ণ হতে হবে। ওই পরীক্ষায় পাটিগণিত, জেনারেল নলেজ অ্যান্ড কম্পিউটার প্রফিশিয়েন্সি, সাধারণ জ্ঞান এবং ইংরেজি মিলিয়ে ৯০ মিনিটের একটি পরীক্ষা দিতে হবে। ১০০ নম্বরের পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর দেওয়া হবে, ভুল উত্তরের ক্ষেত্রে বাদ পড়বে ১ নম্বর। ইংরেজিতে মোট চারটি বুকলেটে প্রশ্ন দেওয়া থাকবে।

সংশ্লিষ্ট পরীক্ষায় উত্তীর্ণদের কম্পিটিটিভ রিটেন টেস্ট দিতে হবে। পাটিগণিত, ইংরেজি প্রবন্ধ ও সারাংশ লিখন এবং সাধারণ জ্ঞান বিষয়ে মোট ৩০০ নম্বরের প্রশ্ন থাকবে। সময়সীমা তিন ঘণ্টা। এর পরে মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত বাছাই করে নেওয়া হবে।

মোট দু’বছরের চুক্তির নিরিখে কাজ। প্রতি মাসে নিযুক্ত ব্যক্তিকে ২২,৭০০-৫৮,৫০০ টাকা বেতনক্রমে পারিশ্রমিক দেওয়া হবে। পরীক্ষা দিতে আগ্রহীদের এগজামিনেশন ফি হিসাবে জমা দিতে হবে ৮০০ টাকা। কলকাতা, বর্ধমান, শিলিগুড়ি, জলপাইগুড়ি টাউন-সহ মোট আটটি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।

আগ্রহীদের ৫ অগস্ট থেকে ২৬ অগস্টের মধ্যে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। বিজ্ঞপ্তিতে আবেদনের লিঙ্ক দেওয়া হয়েছে। পরীক্ষা কবে নেওয়া হবে, অ্যাডমিট কার্ড কী ভাবে ডাউনলোড করতে হবে, সেই সমস্ত তথ্য কলকাতা হাইকোর্টের ওয়েবসাইটে রিক্রুটমেন্ট নোটিস বিভাগে প্রকাশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE