Advertisement
০৫ অক্টোবর ২০২৪
BU Recruitment 2024

বটানিতে উচ্চশিক্ষা লাভ করেছেন? গবেষক হিসাবে কাজের সুযোগ বর্ধমান বিশ্ববিদ্যালয়ে

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে মোট তিন বছরের চুক্তিতে জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে রাজ্য সরকার অর্থপুষ্ট গবেষণা প্রকল্পে কাজের সুযোগ দেওয়া হবে।

Burdwan University.

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৬:০৫
Share: Save:

উদ্ভিদবিদ্যায় (বটানি) উচ্চশিক্ষা লাভ করেছেন? এমন ব্যক্তিকে রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়ে কাজের সুযোগ দেওয়া হবে। এই মর্মে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, উদ্ভিদবিদ্যায় স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তিকে জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে কাজের সুযোগ দেওয়া হবে। তাঁকে ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি অ্যান্ড বায়োটেকনোলজি, ওয়েস্ট বেঙ্গলের অর্থপুষ্ট প্রকল্পে কাজ করতে হবে। শূন্যপদ একটি।

উদ্ভিদবিদ্যা বাদে লাইফ সায়েন্সস শাখার যে কোনও বিষয়ে সমতুল্য ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিদের আবেদনও গ্রহণ করা হবে। তবে উভয় ক্ষেত্রেই প্লান্ট ফিজ়িয়োলজি, বায়োকেমিস্ট্রি, মলিকিউলার বায়োলজি— এর মধ্যে যে কোনও একটি বিষয়ে স্পেশালাইজ়েশন থাকা বাঞ্ছনীয়।

এ ক্ষেত্রে অনূর্ধ্ব ২৮ বছর বয়সি প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। ইন্টারভিউয়ের মাধ্যমে তাঁদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। কাজের জন্য ফেলোশিপ হিসাবে ২৫ থেকে ৩০ হাজার টাকা প্রতি মাসে দেওয়া হবে। মোট তিন বছরের চুক্তিতে সংশ্লিষ্ট প্রকল্পে কাজ করতে হবে।

আগ্রহীদের ২৫০ টাকার ডিমান্ড ড্রাফ্ট বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারের নামে জমা দিতে হবে। এর পর বটানি বিভাগে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য আনুষঙ্গিক নথি-সহ আবেদনপত্র জমা দিতে হবে। আবেদন জমা দেওয়ার শেষ দিন ৮ জুলাই। এই বিষয়ে আরও জেনে নিতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE