Advertisement
০৩ জুলাই ২০২৪
ICAR Kolkata Recruitment 2024

স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নরা পাবেন রাজ্যের অর্থপুষ্ট প্রকল্পে কাজের সুযোগ

ন্যাশনাল ব্যুরো অফ সয়েল সার্ভে অ্যান্ড ল্যান্ড ইউজ় প্ল্যানিং-এর তরফে জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে কাজের সুযোগ দেওয়া হচ্ছে। সংশ্লিষ্ট কাজের জন্য এক জনকেই নিয়োগ করা হবে।

ICAR-National Bureau of Soil Survey & Land Use Planning.

ন্যাশনাল ব্যুরো অফ সয়েল সার্ভে অ্যান্ড ল্যান্ড ইউজ় প্ল্যানিং, কলকাতা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৬:৫৮
Share: Save:

রাজ্যের অর্থপুষ্ট প্রকল্পে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নদের কাজের সুযোগ। এই মর্মে সদ্যই ন্যাশনাল ব্যুরো অফ সয়েল সার্ভে অ্যান্ড ল্যান্ড ইউজ় প্ল্যানিং-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (আইসিএআর)-এর অধীনস্থ কলকাতার এই প্রতিষ্ঠানের একটি গবেষণা প্রকল্পের জন্য জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন। এই প্রকল্পে একজনকেই কাজের সুযোগ দেওয়া হবে। তাঁকে প্রতিষ্ঠানের সল্টলেকের অফিসে কাজ করতে হবে।

ভূগোল, এগ্রিকালচারাল সায়েন্সেস, এনভায়রনমেন্টাল সায়েন্সেস, সয়েল সায়েন্স অ্যান্ড এগ্রিকালচারাল কেমিস্ট্রি, অ্যাগ্রোনমি কিংবা সমতুল্য কোনও বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন কাওকে নিয়োগ করা হবে। তবে তাঁর রিমোট সেন্সিং এবং জিয়োগ্রাফিক ইনফরমেশন সিস্টেম নিয়ে স্পেশালাইজ়েশন থাকা বাঞ্ছনীয়। এ ছাড়াও পদপ্রার্থীর মাটি এবং চারাগাছের নমুনা পরীক্ষা এবং বিশ্লেষণ, জিআইএস সফট্অয়্যার, পাইথন ল্যাঙ্গোয়েজ় ব্যবহারের দক্ষতা থাকতে হবে।

বাংলা এবং ইংরেজিতে সাবলীল ২১ থেকে ৪০ বছর বয়সি প্রার্থীদের সংশ্লিষ্ট কাজে নিয়োগের জন্য ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। মোট ৩৬ মাসের চুক্তিতে রাজ্যর ডিপার্টমেন্ট অফ সায়েন্স, টেকনোলজি অ্যান্ড বায়োটেকনোলজির অর্থপুষ্ট প্রকল্পে কাজ করতে হবে। কাজ চলাকালীন প্রথম দু’বছর ২৫ হাজার এবং তৃতীয় বছর ৩০ হাজার টাকা মাসিক পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। নিযুক্ত ব্যক্তি সংশ্লিষ্ট সংস্থা থেকে পিএইচডি করারও সুযোগ পাবেন।

আগ্রহীরা চাইলে ইমেল মারফত আবেদনপত্র পাঠাতে পারবেন। তবে জীবনপঞ্জি-সহ সমস্ত নথি পিডিএফ ফরম্যাটে জমা দিতে হবে। এ ছাড়াও পদপ্রার্থীরা সরাসরি ইন্টারভিউ দিতেও উপস্থিত থাকতে পারবেন। ১২ জুলাই সকাল সাড়ে ৯টা থেকে ইন্টারভিউ শুরু হবে। এই বিষয়ে আরও জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE