Advertisement
Back to
NCW on Sandeshkhali

‘মহিলাদের উপর অত্যাচার চলছে’! সন্দেশখালিতে ফের আসতে চেয়ে নির্বাচন কমিশনে মহিলা কমিশন

জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা চিঠিতে লিখেছেন, তিনি নিজেই সন্দেশখালি-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় মহিলাদের উপর অত্যাচারের ঘটনার অনুসন্ধানে আসতে চান।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৯:৪৭
Share: Save:

সন্দেশখালিতে ‘ভোট পরবর্তী হিংসা’র ঘটনার অনুসন্ধানের জন্য প্রতিনিধিদল পাঠাতে সক্রিয় হল জাতীয় মহিলা কমিশন। সোমবার মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা এ বিষয়ে নির্বাচন কমিশনের অনুমতি চেয়ে চিঠি পাঠিয়েছেন। যে হেতু এখনও পর্যন্ত আদর্শ নির্বাচনী আচরণবিধি বলবৎ রয়েছে, তাই এ বিষয়ে অনুমতি নেওয়া প্রয়োজন বলে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারকে লিখেছেন শর্মা।

জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন চিঠিতে লিখেছেন, তিনি নিজেই সন্দেশখালিতে মহিলাদের উপর অত্যাচারের ঘটনার অনুসন্ধানে পশ্চিমবঙ্গে যেতে চান। তাঁর কথায়, ‘‘সম্প্রতি সন্দেশখালি-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন অংশ থেকে ভোট পরবর্তী হিংসা এবং মহিলাদের উপর পুলিশি অত্যাচারের অভিযোগ সংক্রান্ত খবর সংবাদমাধ্যমে এসেছে। যা উদ্বেগের। এই পরিস্থিতিতে বিষয়টির গুরুত্ব বুঝে জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ঘটনার অনুসন্ধান এবং প্রয়োজনীয় পদক্ষেপের জন্য সন্দেশখালি-সহ পশ্চিমবঙ্গের অন্য অংশ পরিদর্শনে যেতে চায়।’’

প্রসঙ্গত, চলতি মাসের গোড়়ায় জাতীয় মহিলা কমিশনের প্রধান রেখা মুখ্য নির্বাচন কমিশনার রাজীবকে চিঠি লিখে সন্দেশখালির নির্যাতিতাদের অভিযোগ প্রত্যাহারে বাধ্য করা হচ্ছে বলে দাবি করেছিলেন। চিঠিতে রেখা লিখেছিলেন, ‘‘সন্দেশখালির নির্যাতিতাদের বাধ্য করা হচ্ছে নির্যাতনের অভিযোগ প্রত্যাহার করে নিতে। আর এই কাজ করাচ্ছেন তৃণমূলের কর্মীরাই।’’ তার পরেই তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন নির্বাচন কমিশনে চিঠি লিখে অভিযোগ করেছিলেন, ভোটের সময় জাতীয় মহিলা কমিশনের সদস্যেরা বিজেপির সঙ্গে হাত মিলিয়ে ‘ষড়যন্ত্র’ করছেন। তাই অবিলম্বে নির্বাচন কমিশন এ বিষয়ে হস্তক্ষেপ করুক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE