Advertisement
Back to
Rekha Patra Case

‘পুলিশ ৫ জুলাই পর্যন্ত কোনও পদক্ষেপ করতে পারবে না’! রেখা পাত্রের আর্জি মঞ্জুর হাই কোর্টে

সোমবার বিচারপতি অমৃতা সিংহ নির্দেশ দিয়েছেন, আগামী ৫ জুলাই পর্যন্ত রেখার বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না পুলিশ। আগামী ১৯ জুন এই মামলার পরবর্তী শুনানি হবে।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৭:৫৭
Share: Save:

কলকাতা হাই কোর্টে স্বস্তি পেলেন সন্দেশখালি আন্দোলনের নেত্রী তথা বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্র। সোমবার বিচারপতি অমৃতা সিংহ নির্দেশ দিয়েছেন, আগামী ৫ জুলাই পর্যন্ত রেখার বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না পুলিশ। আগামী ১৯ জুন এই মামলার পরবর্তী শুনানি হবে।

লোকসভা ভোটের গণনার আগে রক্ষাকবচ চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন রেখা। তাঁর আইনজীবী বিল্বদল ভট্টাচার্য সোমবার আবেদনে জানান, রেখা সংগ্রামী মহিলা। গণনার আগে ফের তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করতে পারে পুলিশ। রেখার আইনজীবীর দাবি, তাঁর মক্কেলের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ করে এমন ধারা দেওয়া হয়েছে যাতে ১০ বছর পর্যন্ত জেলের সাজা হতে পারে। অন্য দিকে, রাজ্যের আইনজীবী বিচারপতি সিংহের বেঞ্চে দাবি করেন, অভিযুক্তের বিরুদ্ধে অনেক ‘গুরুতর অভিযোগ’ রয়েছে।

প্রসঙ্গত, এর আগে ২১ মে রেখা পাত্রকে রক্ষাকবচ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। জানিয়েছিল, গত ১২ মে রেখার বিরুদ্ধে যে এফআইআর দায়ের করা হয়েছিল, তার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ থাকবে। আগামী ১৪ জুন পর্যন্ত ওই মামলায় কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ। সন্দেশখালির স্টিং ভিডিয়োকাণ্ডে বিজেপির সন্দেশখালির মণ্ডল সভাপতি গঙ্গাধর কয়াল এবং বসিরহাটের বিজেপি প্রার্থী রেখার বিরুদ্ধে ১২ মে অভিযোগ দায়ের হয়েছিল থানায়।

গত ৪ মে প্রকাশ্যে আসা ৩২ মিনিট ৪৩ সেকেন্ডের ওই ভিডিয়োয় (ভিডিয়োটির সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি) গঙ্গাধরকে বলতে শোনা গিয়েছিল, সন্দেশখালিতে ধর্ষণের ঘটনা আদৌ ঘটেনি। পুরোটাই সাজানো। এমনকি, যে রেখাকে সন্দেশখালির আন্দোলনের পুরোভাগে দেখা গিয়েছিল, তিনিও দু’হাজার টাকার বিনিময়ে ধর্ষণের অসত্য অভিযোগ দায়ের করেছিলেন পুলিশের কাছে। দিয়েছিলেন গোপন জবানবন্দিও। রেখা সেই অভিযোগ অস্বীকার করলেও তাঁর বিরুদ্ধে সন্দেশখালি থানায় অভিযোগ দায়ের হয়। পুলিশ ঘটনার তদন্তও শুরু করেছিল। এর পরেই হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন রেখা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE