Advertisement
Back to
Narendra Modi not Pronouncing Modi

গ্যারান্টি হোক বা সরকার, ভোটের প্রচারে ৪২১ বার ‘মোদী’ বলেছিলেন মোদী! এনডিএ বৈঠকে ১ বারও নয়

এনডিএ-র প্রতিনিধি হিসাবে নরেন্দ্র মোদীকে বেছে নেওয়ার পরে এক ঘণ্টা ১২ মিনিট বক্তৃতা করেন তিনি। দেখা যায় মোদী সেই ভাষণে নিজের নাম তো নিলেনই না। উচ্চারণ করলেন না বিজেপির নামও।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৭:১৬
Share: Save:

এক সপ্তাহও হয়নি তপস্যা সেরে এসেছেন বিবেকানন্দ শিলায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কণ্ঠে এরই মধ্যে ‘ত্যাগ’-এর সুর! এক মাস আগেও যে মোদী কথায় কথায় ‘মোদী সরকার’, ‘মোদীর গ্যারান্টি’র বাণী শোনাতেন, শুক্রবার সেই মোদী এনডিএ-র বৈঠকে টানা এক ঘণ্টা ১২ মিনিট ভাষণ দিলেন। অথচ একটি বারও মুখে আনলেন না নিজের নাম! বদলে ৩৯ বার বললেন এনডিএ।

লোকসভা ভোটের ফল প্রকাশের পর সরকার গঠনের তোড়জোড় শুরু করেছে এনডিএ। এই নিয়ে কেন্দ্রে টানা তৃতীয় বারের জন্য আসতে চলেছে এনডিএ সরকার। তবে এই প্রথম এনডিএ-র বাকি শরিকেরাও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছেন সরকার গঠনে। কারণ, এ বার বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। শুক্রবার পার্লামেন্টের সেন্ট্রাল হলে সেই এনডিএ-র নেতা বেছে নেওয়ার আনুষ্ঠানিক আয়োজন হয়েছিল। সেখানে বিজেপির ভাবী সাংসদদের পাশাপাশি ছিলেন দেশের অন্য রাজ্যগুলির বিজেপি নেতা এবং মুখ্যমন্ত্রীরা। ছিলেন এনডিএ-র শরিক দলগুলির নেতা-মন্ত্রীরাও। তাঁরাই এনডিএ-র মুখ হিসাবে মোদীকে বেছে নেওয়ার পরে প্রায় সওয়া এক ঘণ্টার বক্তৃতা করেন তিনি। দেখা যায় মোদী নিজের নাম তো বললেনই না। উচ্চারণ করলেন না বিজেপির নামও।

এক মাস আগেও লোকসভা ভোটের প্রচারে রাজ্যে রাজ্যে গিয়ে ‘মোদীর গ্যারান্টি’র বিজ্ঞাপন করছিলেন এই মুহূর্তে দেশের কার্যনির্বাহী প্রধানমন্ত্রী। তাঁর সরকার কী কী কাজ করেছে, তার ব্যাখ্যা দিতে গিয়ে বার বার মনে করিয়ে দিয়েছিলেন মোদী সরকারের কথা। একটি সমীক্ষায় জানা গিয়েছে, লোকসভা ভোটের প্রচার পর্বে মোদী তাঁর নামোচ্চারণ করেছেন ৪২১ বার। আনন্দবাজার অনলাইন সেই সমীক্ষার সত্যতা যাচাই করেনি। তবে এ ব্যাপারে কোনও দ্বিমত নেই যে, মোদীর প্রতিটি সভার পোস্টারে-প্ল্যাকার্ডে-ফেস্টুনে চোখে পড়ার মতো বড় হরফে লেখা থাকত মোদী সরকারের কথা। মোদীর বক্তৃতাতেও ঘুরেফিরে আসত ‘মোদী কি গ্যারান্টি’র প্রসঙ্গ। শুক্রবারের বক্তৃতাতেও অবশ্য মোদী তাঁর বক্তৃতায় গ্যারান্টির কথা বলেছেন। এক বার। তবে তার আগে-পিছে কোথাও মোদীর নাম ব্যবহার করেননি তিনি। উচ্চারণ করেননি বিজেপির নামও।

বদলে মোদীর মুখে ঘুরেফিরে ৩৯ বার এসেছে এনডিএ-র কথা। জোট-গঠবন্ধন বা অ্যালায়েন্স শব্দবন্ধগুলিও ঘুরেফিরে এসেছে ১৫-১৬ বার। মোদী কি তবে আত্মবর্জন করতে শুরু করলেন?

লোকসভা ভোট শুরুর কিছু দিন আগে থেকেই রাজনীতিবিদদের একাংশ বলতে শুরু করেছিলেন, তথাকথিত ‘মোদী ম্যাজিক’ এ বার উধাও হয়েছে দেশ থেকে। যদিও সেই বক্তব্যকে বিশেষ গুরুত্ব দেওয়ার প্রয়োজন মনে করেনি মোদীর দল বিজেপি। বরং মোদীর সভায় ‘এই বার ৪০০ পার’-এর স্লোগান তুলেছিলেন তাঁরা। কিন্তু চতুর্থ দফার ভোটপর্ব শেষ হতে না হতেই সেই স্লোগান স্তিমিত হতে থাকে। মোদীও তাঁর বক্তৃতায় ‘মোদীর গ্যারান্টি’ শব্দবন্ধের বদলে ব্যবহার করতে শুরু করেন ‘কেন্দ্রীয় সরকারের গ্যারান্টি’। তবে নিজের নাম তখনও বর্জন করেননি পুরোপুরি। বক্তৃতায় বলতেন, ‘‘মোদী হ্যায় দেশকে লিয়ে।’’ শুক্রবার অবশ্য তেমন কিছু শোনা গেল না। শোনা গেল না কোনও গ্যারান্টিও। তবে মোদীকে ইঙ্গিত দিতে দেখা গেল, আগামী ২৫ বছর তাঁদেরই সরকার থাকবে কেন্দ্রে। তিনিও থাকবেন কি? আপাতত, আগামী পাঁচ বছর কী হয় সে দিকেই তাকিয়ে দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election Results 2024 Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE