Advertisement
Back to
Lok Sabha Election 2024

দিল্লিবাড়ি যাবেন ২৯ জন! অভিষেক-সহ তৃণমূলের জয়ী প্রার্থীদের শনিবার বৈঠকে ডাকলেন মমতা

পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে গত বার ২২টি আসন পেয়েছিল তৃণমূল। সংসদে গিয়েছিলেন ২২ জন। এ বার সেই সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তৃণমূল সূত্রে খবর, দলের এই ফল বিশ্লেষণ করা হতে পারে শনিবারের বৈঠকে।

অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং মমতা বন্দ্যোপাধ্যায়।

অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১৪:৪৯
Share: Save:

লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গে ২৯টি আসনে জয় পেয়েছে শাসকদল তৃণমূল। জয়ী এই ২৯ জন প্রার্থীকে নিয়ে কালীঘাটে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে থাকবেন দলের সেনাপতি তথা ডায়মন্ড হারবারে জয়ী অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। তৃণমূল সূত্রে খবর, আগামী শনিবার বিকেলে কালীঘাটে মমতার বাড়িতে এই বৈঠক হতে পারে। জয়ী সকল প্রার্থীকেই ওই বৈঠকে উপস্থিত থাকতে হবে।

পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ২০১৯ সালে ২২টি আসন পেয়েছিল তৃণমূল। সংসদে গিয়েছিলেন ২২ জন। এ বার সেই সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তৃণমূল সূত্রে খবর, দলের এই ফল বিশ্লেষণ করা হতে পারে শনিবারের বৈঠকে। জয়ী প্রার্থীদের মধ্যে রাজ্যের এক জন মন্ত্রী রয়েছেন। রাজ্যের সেচমন্ত্রী পার্থ ভৌমিককে ব্যারাকপুরে লড়তে পাঠিয়েছিলেন মমতা, অভিষেক। তিনি জিতেছেন। এ ছাড়া, বেশ কয়েক জন বিধায়কও লোকসভায় জয়ী হয়েছেন। সাংসদ পদে থাকতে গেলে বিধায়ক হিসাবে তাঁদের পদত্যাগ করতে হবে। সুতরাং, তাঁদের পরবর্তী পদক্ষেপ কী হতে চলেছে, তা নিয়ে শনিবারের বৈঠকে আলোচনা করতে পারেন দলের নেত্রী এবং সেনাপতি।

বুধবার দিল্লিতে বৈঠকে বসছে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’। দলের শরিকেরা ইতিমধ্যেই রাজধানীতে পৌঁছতে শুরু করেছেন। ‘ইন্ডিয়া’র ওই বৈঠকে ডাক পেয়েছে জোটের অন্যতম শরিক তৃণমূলও। দলের প্রতিনিধি হিসাবে বৈঠকে যোগ দিতে বুধবারই দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন অভিষেক। তিনি কবে ফিরবেন, স্পষ্ট নয়। সূত্রের খবর, অভিষেক ফিরলেই জয়ী প্রার্থীদের নিয়ে বৈঠক করবেন মমতা। প্রাথমিক ভাবে শনিবার বৈঠকের দিন স্থির হয়েছে।

মঙ্গলবার লোকসভার ফল যখন প্রায় নিশ্চিত, বিকেলে কালীঘাটে বৈঠক করেন মমতা এবং অভিষেক। তার পর সেনাপতিকে সঙ্গে নিয়েই সাংবাদিকদের মুখোমুখি হন মমতা। জয়ের জন্য বাংলার মানুষকে ধন্যবাদ জানান তিনি। সেই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পদত্যাগও দাবি করেন।

উল্লেখ্য, দেশের ৫৪৩টি আসনের মধ্যে ২৯৩টি আসনে জয় পেয়েছে বিজেপি-সহ এনডিএর শরিকদলগুলি। কিন্তু বিজেপি একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় জাদুসংখ্যা ছুঁতে পারেননি নরেন্দ্র মোদী। ফলে শরিকদলগুলির উপর বিজেপি নির্ভরশীল হয়ে পড়েছে। অন্য দিকে, ২৩২টি আসন নিয়ে লোকসভায় সফল ‘ইন্ডিয়া’। পশ্চিমবঙ্গে ‘ইন্ডিয়া’কে একাই সাফল্য এনে দিয়েছে তৃণমূল। তাই ‘ইন্ডিয়া’র বৈঠকে আলাদা গুরুত্ব রয়েছে মমতার দলের। তারই প্রতিনিধি হিসাবে অভিষেক বুধবার দিল্লি গেলেন। তিনি ফিরলে জয়ী প্রার্থীদের সঙ্গে বৈঠক করবেন মমতা। সেখানেই দলের পরবর্তী পদক্ষেপ স্থির করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE