Advertisement
Back to
Lok Sabha Election 2024

আশীর্বাদ ‘অন্নপূর্ণা’দের, আশায় বিজেপি

গড়বেতা ও শালবনি বিধানসভার অনেক এলাকাতেই এবার লক্ষ্মীর ভান্ডারের বিকল্প হিসাবে অন্নপূর্ণা ভান্ডারের কথা প্রচার করেছিল পদ্ম শিবির।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গড়বেতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ০৯:০৩
Share: Save:

মহিলাদের সাড়ায় লক্ষ্মীর কৃপা দেখছে তৃণমূল। অন্নপূর্ণায় আশা ছাড়ছে না বিজেপিও।

পশ্চিম মেদিনীপুরের গড়বেতা ও শালবনি ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ভোটের দিন ওই দুই কেন্দ্রের বুথেই সকাল থেকে মহিলাদের লম্বা লাইন চোখে পড়েছে। তাতে আশা দেখছে তৃণমূল-বিজেপি দু’দলই। দু’দলই মহিলা ভোট নিয়ে পর্যালোচনা শুরু করেছে। গড়বেতা ও শালবনি বিধানসভার অনেক এলাকাতেই এবার লক্ষ্মীর ভান্ডারের বিকল্প হিসাবে অন্নপূর্ণা ভান্ডারের কথা প্রচার করেছিল পদ্ম শিবির। এর মাধ্যমে মহিলাদের মাসিক ৩০০০ টাকা দেওয়ার দাবি করা হয়েছিল। ভোটে তার প্রভাব কতটা পড়ল? গড়বেতার বাসিন্দা বিজেপির ঝাড়গ্রাম সাংগঠনিক জেলার সহ সভাপতি কবিতা দে বলেন, "আশা করছি মহিলাদের বেশিরভাগ ভোট আমাদের দিকেই পড়েছে।" গোয়ালতোড়ের বাসিন্দা বিজেপির মহিলা মোর্চার জেলা সাধারণ সম্পাদক শম্পা ভট্টাচার্য বলছেন, "মহিলাদের কাছে অন্নপূর্ণা ভান্ডার, উজ্জ্বলা গ্যাস, স্বনির্ভর গোষ্ঠীদের সহায়তা—এসব বিষয়গুলো প্রচারে তুলে ধরেছিলাম। আশা করছি মহিলারা সেই প্রচারে সাড়া দিয়ে আমাদের দিকেই ভোট দিয়েছেন।"

বুথে বুথে মহিলাদের ভোট নিয়ে বেশি আলোচনা হচ্ছে ঘাসফুল শিবিরেও। কর্মীদের বুথভিত্তিক রিপোর্ট দেখে খুশি ওই দুই বিধানসভা এলাকার তৃণমূল নেতা-নেত্রীরাও। বিজেপির দাবিকে অলীক কল্পনা বলে দাবি করে তাঁরা বলছেন, লক্ষ্মীর ভান্ডারের জন্যই তৃণমূলে ভোট দিতে মহিলাদের উৎসাহ ছিল দেখার মতো।

ঝাড়গ্রাম কেন্দ্রের অন্তর্গত গড়বেতা ও শালবনি বিধানসভা এলাকায় এবার মহিলা ও পুরুষ ভোটারের সংখ্যা ছিল প্রায় সমান সমান। গড়বেতায় মহিলা ভোটার ছিল সাড়ে ৪৮ শতাংশের মতো। শালবনিতে ৪৯ শতাংশ। অনেক বুথে পুরুষদের তুলনায় মহিলা ভোটার বেশি। সেই মহিলা মহলের ভোট পেতে এবার শুরু থেকেই ঝাঁপিয়ে ছিল তৃণমূল। গড়বেতায় মমতা বন্দ্যোপাধ্যায় ও শালবনির চন্দ্রকোনা রোডে অভিষেক বন্দ্যোপাধ্যায় নির্বাচনী সভাতে এসেও লক্ষ্মীর ভান্ডারের কথা বারেবারে মনে করিয়েছেন। ছোট ছোট প্রচার সভায় তৃণমূল নেতা-নেত্রীরা লক্ষ্মীর ভান্ডারের গুরুত্ব তুলে ধরেছিলেন। ভোটের দিন অনেক জায়গায় তৃণমূলের বুথ ক্যাম্প থেকেও মহিলা ভোটারদের উদ্দেশ্যে বলতে শোনা গিয়েছিল, ‘লক্ষ্মীর ভান্ডারের টাকা ঢুকছে তো?’ গড়বেতায় দলের বুথ ক্যাম্পে মাটির লক্ষ্মীর ভান্ডার বসিয়ে রেখেছিলেন তৃণমূল কর্মীরা। গোয়ালতোড়ে তৃণমূল কর্মীরা মহিলাদের সকাল সকাল ভোট দেওয়ার জন্য বাড়িতে বাড়িতে গিয়ে বলে এসেছিলেন।

ভোটের পর মহিলা ভোটারদের ধন্যবাদ দিচ্ছেন তৃণমূলের নেতা-নেত্রীরা। শালবনির বিধায়ক মন্ত্রী শ্রীকান্ত মাহাতো বলেন, "মহিলা ভোটারের বেশিরভাগটাই আমাদের বোতাম টিপেছেন। তাঁদের ধন্যবাদ। শালবনি থেকে আমাদের ৩০ হাজারের মতো লিড থাকবে।" গড়বেতার বিধায়ক উত্তরা সিংহ বলেন, "মহিলারা যেভাবে আমাদের সমর্থন দিয়েছেন, তাতে আমরা তাঁদের প্রতি কৃতজ্ঞ। গড়বেতায় এবার আমরাই এক নম্বরে থাকব।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE