Advertisement
Back to
Bengal Post Poll Violence

ভোট পরবর্তী হিংসা রুখতে রাজ্যের কোন এলাকায় কত বাহিনী? ৪০০ কোম্পানির হিসাব জানাল কমিশন

বারাসত পুলিশ জেলা, ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের অধীনে থাকা এলাকায় রাজ্য এবং কেন্দ্রের ২০ কোম্পানি করে বাহিনী মোতায়েন রয়েছে। মালদহেও তা-ই।

image of force

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৬:০৭
Share: Save:

ভোট পরবর্তী হিংসা ঠেকাতে রাজ্যে মোট ৪০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। পাশাপাশি, ৩০০ কোম্পানি রাজ্য সশস্ত্র বাহিনী (এসএপি)-ও মোতায়েন রয়েছে। কোন জেলায় কত বাহিনী মোতায়েন করা হয়েছে, তা প্রকাশ করল নির্বাচন কমিশন। বারাসত পুলিশ জেলা, ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের অধীনে থাকা এলাকায় রাজ্য এবং কেন্দ্রের ২০ কোম্পানি করে বাহিনী মোতায়েন রয়েছে। মালদহেও তা-ই। তবে বেশ কিছু এলাকায় কোনও বাহিনী মোতায়েন নেই। এর মধ্যেই রাজ্যের বেশ কিছু এলাকায় ‘ভোট পরবর্তী হিংসা’র অভিযোগ উঠেছে। আহত হয়েছেন বেশ কয়েক জন।

নির্বাচন কমিশন জানিয়েছে, মুর্শিদাবাদ পুলিশ জেলায় মোতায়েন করা হয়েছে ৪০ কোম্পানি রাজ্য বাহিনী। হাওড়া পুলিশ কমিশনারেট, বারুইপুর পুলিশ জেলা, বসিরহাট পুলিশ জেলা, বনগাঁ পুলিশ জেলা, হাওড়া গ্রামীণ, হুগলি গ্রামীণ এবং ঝাড়গ্রামে কেন্দ্র বা রাজ্যের বাহিনী মোতায়েন নেই। রাজ্যের বাকি জেলা এবং পুলিশ কমিশনারেট বা পুলিশ জেলায় কোথাও কেন্দ্র, কোথাও রাজ্য বা কোথাও দুইয়ের বাহিনী মোতায়েন রয়েছে।

কমিশন আগেই জানিয়েছিল, ফলঘোষণার পর রাজ্যে আরও ১৫ দিন থাকবে বাহিনী। এর আগে কমিশন জানিয়েছিল, আগামী ৬ জুন পর্যন্ত রাজ্যে ৪০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাখা হবে। ‘ভোট পরবর্তী হিংসা’ রুখতে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ওই বাহিনী রাখার সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। গত রবিবার ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে কমিশনের তরফে জানানো হয়, আগামী ১৯ জুন পর্যন্ত এই রাজ্যে থাকবে ৪০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। রাজ্যে সাত দফার ভোটে সব মিলিয়ে ১০২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হয়েছে। শুধু গণনাকেন্দ্রগুলিতেই নিরাপত্তার জন্য মোতায়েন করা হয় ৯২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Election Commission central force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE