Advertisement
Back to
Durgapur Steel Plant

‘আপনার বন্ধুদের দুর্গাপুর ইস্পাত প্রকল্প বিক্রি না করার প্রতিশ্রুতি কোথায়’? মোদীকে খোঁচা কংগ্রেসের

মোদী মন্ত্রিসভার আর্থিক বিষয়ক (ইকোনমিক অ্যাফেসার্স) কমিটি কয়েক বছর আগেই অনুমোদন করেছিল অ্যালয় স্টিল প্ল্যান্টের (এএসপি) বিলগ্নিকরণের প্রস্তাব।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৩:৩৮
Share: Save:

তাঁর আমলেই অ্যালয় স্টিল প্ল্যান্টের (এএসপি) বিলগ্নিকরণ নিয়ে ধারাবাহিক শ্রমিক আন্দোলন চলেছে দুর্গাপুরে। অর্থ মন্ত্রকের বিলগ্নিকরণ-বিজ্ঞপ্তির তালিকায় রাষ্ট্রায়ত্ত সংস্থা দুর্গাপুর ইস্পাত কারখানার (ডিএসপি)-র নাম থাকায় হয়েছে অশান্তি।

এই আবহে শুক্রবার বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী সুরিন্দর সিংহ অহলুওয়ালিয়ার প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইস্পাতনগরীর বাসিন্দাদের উদ্বেগ দূর করতে সুনির্দিষ্ট প্রতিশ্রুতি দিতে পারেন বলে জল্পনা ছিল। কিন্তু তেমন কোনও আশার বাণী শোনা যায়নি প্রধানমন্ত্রীর মুখে। যা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।

কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশ শুক্রবার বর্ধমানে মোদীর কর্মসূচির আগেই এক্স হ্যান্ডলে একটি পোস্ট করে দুই রাষ্ট্রায়ত্ত ইস্পাত কারখানা নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের ‘পরিকল্পনা’ সম্পর্কে প্রশ্ন তোলেন। তিনি লেখেন, ‘‘আজ প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গে ভোট প্রচার করবেন। তিনি কি প্রতিশ্রুতি দিতে পারবেন যে, তাঁর বন্ধুদের কাছে দুর্গাপুর ইস্পাত প্রকল্প বিক্রি করবেন না?’’

প্রসঙ্গত, ২০২০-র শেষপর্বে তথ্য জানার অধিকারের আইনে আনা একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীনস্থ ‘ডিপার্টমেন্ট অব ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট’ বিলগ্নিকরণের তালিকায় থাকা তিনটি রাষ্ট্রায়ত্ত ইস্পাত কারখানার নাম উল্লেখ করেছিল। সেগুলি হল— সালেম স্টিল প্ল্যান্ট, ভদ্রাবতী স্টিল প্ল্যান্ট এবং দুর্গাপুর স্টিল প্ল্যান্ট। তার দু’বছর আগেই মোদী মন্ত্রিসভার আর্থিক বিষয়ক (ইকোনমিক অ্যাফেয়ার্স) কমিটি অনুমোদন করেছিল অ্যালয় স্টিল প্ল্যান্টের (এএসপি) বিলগ্নিকরণের প্রস্তাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE