Advertisement
২৫ অক্টোবর ২০২৪
WBSU Admission 2024

ইংরেজিতে পিএইচডি করবেন? ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে শুরু রেজিস্ট্রেশন

আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। চলবে আগামী ২২ নভেম্বর পর্যন্ত।

WBSU

ডব্লিউবিএসইউ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৭:৫৯
Share: Save:

ইংরেজি নিয়ে উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে বারাসতের ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি (ডব্লিউবিএসইউ)। সম্প্রতি এই মর্মে সবিস্তার বিজ্ঞপ্তি জারি হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। তাতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি প্রোগ্রামের জন্য নাম নথিভুক্তিকরণ প্রক্রিয়া শুরু করা হয়েছে। চলতি বছরের এই প্রোগ্রামের জন্য আগ্রহীরা শুধু অফলাইনেই আবেদনপত্র জমা দিতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে পিএইচডি-র জন্য মোট আটটি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর মধ্যে কিছু আসন সরকারি নিয়ম মোতাবেক বরাদ্দ থাকবে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য।

পিএইচডি-তে আবেদনকারীদের ইংরেজিতে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি, তাঁদের নেট (জেআরএফ)/ সেট/ স্লেট-এর মতো যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ বা জাতীয় স্তরের কোনও ফেলোশিপ প্রাপক বা এমফিল ডিগ্রি থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগ্রহীদের এর জন্য প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে নিতে হবে। এর পর সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ যথাক্রমে ৫০০ টাকা এবং ১০০০ টাকা এবং পূরণ করা আবেদনপত্র বিশ্ববিদ্যালয়ে গিয়ে জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। চলবে আগামী ২২ নভেম্বর পর্যন্ত। প্রাথমিক বাছাইয়ের পরে ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে পিএইচডি-তে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE