Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
R G kar protest

স্কুলেও শিক্ষক দিবসে ব্যাজ পরে শিক্ষক-শিক্ষিকাদের নীরব প্রতিবাদের সিদ্ধান্ত

নারায়ণ দাস বাঙুর স্কুলে শিক্ষক দিবস উপলক্ষে সমস্ত শিক্ষক ও শিক্ষাকর্মীরা কালো ব্যাজ পরে অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এমনই সিদ্ধান্ত গ্রহণ করেছে‌ স্কুল।

শিক্ষক দিবসে নিরব প্রতিবাদ স্কুলে।

শিক্ষক দিবসে নিরব প্রতিবাদ স্কুলে। নিজস্ব চিত্র।

অরুণাভ ঘোষ
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৩
Share: Save:

শিক্ষক দিবসে এ বার নীরব প্রতিবাদে সামিল সরকারি স্কুলের শিক্ষকরাও। আর জি কর কাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে ইতিমধ্যেই সরব রাজ্যের সর্বস্তরের মানুষ। বাদ নেই শিক্ষকরাও। শিক্ষক দিবসে তাই বিচারের দাবিতে নীরব প্রতিবাদের ডাক বিভিন্ন শিক্ষক সংগঠনগুলির।

নারায়ণ দাস বাঙুর স্কুলের সিদ্ধান্ত, শিক্ষক দিবসে সমস্ত শিক্ষক ও শিক্ষাকর্মীরা কালো ব্যাজ পরে সারা দিন নানা অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এই স্কুলেরই প্রাক্তনী শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য , নাট্যব্যক্তিত্ব দেবশঙ্কর হালদার এবং রাজ্যের প্রাক্তন ডিজি বাণীব্রত বসুর মতো বিশিষ্ট ব্যক্তিরা।

স্কুলের অধ্যক্ষ সঞ্জয় বড়ুয়া বলেন, “শিক্ষক দিবস হল ছাত্র-ছাত্রীদের দিন। কিন্তু বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে আমরা শিক্ষক ও শিক্ষা কর্মীরা সিদ্ধান্ত গ্রহণ করেছি, দিনভর কালো ব্যাজ পরে সমস্ত রকম অনুষ্ঠানে অংশগ্রহণ করা হবে। ওই ব্যাজে লেখা থাকবে ‘উই ওয়ান্ট জাস্টিস’।”

স্কুলশিক্ষক সংগঠনগুলির তরফ থেকেও কাল, শিক্ষক দিবসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তবে তা-ও নীরব প্রতিবাদের মধ্যে দিয়ে পালন করা হবে।

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “বৃহস্পতিবার শিক্ষক দিবসে আমরা রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মী এবং ছাত্র ছাত্রীদের আহ্বান জানিয়েছি, শিক্ষক দিবস সংক্ষিপ্ত ভাবে পালন করে আর জি কর কাণ্ডের প্রতিবাদে মিছিল করতে। অভয়ার নারকীয় হত্যার প্রতিবাদে বুকে কালো ব্যাজ পরতেও অনুরোধ করেছি। যেখানে লেখা থাকবে, অভয়ার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।”

আর জি কর কাণ্ডের অস্থির পরিস্থিতিতে সাড়ম্বরে নয়, ছোট করে হবে উদযাপন। নানা সমাজ সচেতনতামূলক কর্মসূচি ও ভিন্ন ধারার প্রতিবাদের মাধ্যমে শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানাবে ছাত্র-ছাত্রীরা। অন্য দিকে, পড়ুয়ারা কালো ব্যাজ পরে, অনুষ্ঠানস্থলে কালো প্যান্ডেল করে, অভিনব শিক্ষক দিবস উদযাপন করবেন।

শিক্ষক দিবসে শিক্ষকদের অঙ্গীকার হোক সকলের জন্য সুরক্ষা ও শিক্ষা-- এই দাবি জানিয়ে সর্বপল্লী রাধাকৃষ্ণনের ছবির তলায় এই স্লোগান লেখা ব্যাজ থাকবে। সমস্ত স্কুলের এবিটিএ-এর অন্তর্গত শিক্ষক এবং শিক্ষা কর্মীদের এই ব্যাজ পরে প্রতিবাদে শামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে।

নিখিল বঙ্গ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সুকুমার পাইন বলেন, “শিক্ষক দিবস উপলক্ষে এবিটিএ কর্মসূচি নিয়েছে, সকলের জন্য শিক্ষা ও নিরাপত্তাই হোক একমাত্র অঙ্গীকার। তার জন্য শিক্ষক ও শিক্ষাকর্মীরা বিশেষ ধরনের একটি ব্যাজ পরবেন। আমরা এ ভাবেই নীরব প্রতিবাদে শামিল হব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R G Kar Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE