Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
WBJEE BPharm Counselling 2024

ফার্মাসির স্নাতকে ভর্তির কাউন্সেলিং সূচিতে পরিবর্তন, ঘোষণা রাজ্য এন্ট্রান্স বোর্ডের

র্ব প্রকাশিত বিজ্ঞপ্তিতে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়াম বোর্ডের তরফে জানানো হয়েছিল, বি ফার্মার কাউন্সেলিং প্রক্রিয়া গত ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৪ অক্টোবর পর্যন্ত চলবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৮
Share: Save:

চলতি বছরে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়াম (ডব্লিউবিজেইই)-এর মাধ্যমে ফার্মাসির স্নাতকে কেন্দ্রীয় ভাবে ভর্তির জন্য কাউন্সেলিংয়ের দিনক্ষণ ঘোষণা করেছিল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগ্‌জ়াম বোর্ড (ডাব্লিউবিজেইইবি)। সেই সূচি মেনে ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাচেলর্স অফ ফার্মাসি (বিফার্মা) কোর্সের কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, বিশেষ কারণবশত কাউন্সেলিংয়ের সম্পূর্ণ সূচিতেই পরিবর্তন আনা হয়েছে। সম্প্রতি আবারও বোর্ডের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই বিষয়ে সবিস্তার জানানো হয়েছে।

বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, চলতি বছরের বিফার্মা কাউন্সেলিংয়ের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে ৩০ সেপ্টেম্বর, সোমবার থেকে। পাশাপাশি, রেজিস্ট্রেশনের জন্য বরাদ্দ অর্থ (৫০০ টাকা) জমা, নিজেদের পছন্দ বাছাই (চয়েস ফিলিং), চয়েস লকিং প্রক্রিয়া চলবে ২ অক্টোবর পর্যন্ত। প্রথম রাউন্ডের আসন বণ্টন (সিট অ্যালটমেন্ট)-এর ফলাফল ঘোষণা করা হবে ৪ অক্টোবর। এর পর আসন গ্রহণ (সিট অ্যাক্সেপ্টেন্স)-এর জন্য বরাদ্দ মূল্য (৫০০০ টাকা) জমা দেওয়া এবং নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে নথি যাচাই এবং ভর্তির জন্য উপস্থিত হতে হবে ২৩ অক্টোবরের মধ্যে। দ্বিতীয় রাউন্ডের আসন বণ্টন (সিট অ্যালটমেন্ট)-এর ফলাফল ঘোষণা করা হবে ২৫ অক্টোবর। এই রাউন্ডের ক্ষেত্রে আসন গ্রহণ (সিট অ্যাক্সেপ্টেন্স)-এর জন্য বরাদ্দ মূল্য জমা দেওয়া এবং নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে নথি যাচাই এবং ভর্তির জন্য পড়ুয়াদের উপস্থিত হতে হবে ৩০ অক্টোবরের মধ্যে।

উল্লেখ্য, পূর্ব প্রকাশিত বিজ্ঞপ্তিতে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়াম বোর্ডের তরফে জানানো হয়েছিল, বি ফার্মার কাউন্সেলিং প্রক্রিয়া গত ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৪ অক্টোবর পর্যন্ত চলবে।

কাউন্সেলিংয়ের দিনক্ষণ পরিবর্তনের কারণ হিসাবে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে হেতু শিক্ষা দফতরের তরফে রাজ্যের আরও বেশ কিছু ফার্মাসি কলেজেকে কাউন্সেলিংয়ের জন্য অন্তর্ভুক্ত করা হবে, তাই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

এ বছর ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়াম (ডব্লিউবিজেইই) বা জয়েন্ট এন্ট্রান্স এগজ়াম (জেইই) মেন-এ অর্জিত র‍্যাঙ্কের উপর নির্ভর করেই সংশ্লিষ্ট কোর্সের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE