Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
IISWBM Admission 2024

আইআইএসডব্লিউবিএম থেকে এমবিএ করার সুযোগ, পরের শিক্ষাবর্ষের জন্য শুরু আবেদন গ্রহণ

সংশ্লিষ্ট কোর্সে পড়ুয়াদের ক্যাট (কমন অ্যাডমিশন টেস্ট)-এর নম্বরের ভিত্তিতে প্রাথমিক বাছাই করা হবে।

IIWBM

আইআইএসডব্লিউবিএম। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২১
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয় স্বীকৃত প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড বিজ়নেস ম্যানেজমেন্ট (আইআইএসডব্লিউবিএম)-এ এমবিএ-র সুযোগ। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে ইনফরমেশন ব্রোশিয়োর-সহ বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, ২০২৫-২৭ অর্থাৎ পরবর্তী শিক্ষাবর্ষে পড়ুয়াদের ভর্তির জন্য এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর জন্য অনলাইন বা অফলাইনে আবেদন জানাতে পারবেন আগ্রহীরা।

বিশ্ববিদ্যালয়ের এমবিএ বা মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন-এর কোর্সটি দু’বছরের। কোর্সটি মোট চারটি সিমেস্টারে বিভক্ত। আগামী বছর জুলাই মাসের প্রথম সপ্তাহে কোর্সের ক্লাস শুরু হবে। প্রতিষ্ঠানের তরফে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে লিখিত পরীক্ষা, প্রজেক্ট ওয়ার্ক, ডিসার্টেশন এবং মৌখিক পরীক্ষার মাধ্যমে। কোর্স শেষে পড়ুয়াদের জন্য ‘প্লেসমেন্ট’ হবে প্রতিষ্ঠানের তরফে, যাতে অংশগ্রহণ করবে দেশের বিভিন্ন নামী সংস্থা।

কোর্সে ভর্তির আবেদন করার জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে আর্টস/ সায়েন্স/ কমার্স-এর যে কোনও বিষয়ে অনার্স বা মেজর নিয়ে স্নাতক হতে হবে। যাঁদের বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন/ কম্পিউটার অ্যাপ্লিকেশন/ আইন/ ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ মেডিসিন সায়েন্স/ অন্যান্য পেশাদারি কোর্সে স্নাতক উত্তীর্ণ হতে হবে। প্রতি ক্ষেত্রেই ন্যূনতম নম্বর থাকতে হবে ৫০ শতাংশ। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে।

সংশ্লিষ্ট কোর্সে পড়ুয়াদের ক্যাট (কমন অ্যাডমিশন টেস্ট)-এর নম্বরের ভিত্তিতে প্রাথমিক বাছাই করা হবে। এর পর গ্রুপ ডিসকাশন এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের মেধা যাচাই করে কোর্সে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১৫০০ টাকা। এ ছাড়া অফলাইনেও আবেদন জানানো যাবে। আগামী ২০ ডিসেম্বর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE