Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Vidyasagar University Admission 2024

জনস্বাস্থ্য-সহ একাধিক বিষয়ে স্বল্পমেয়াদি কোর্স, উদ্যোগ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের

বিভিন্ন বিষয়ের ক্লাস হবে সপ্তাহে দু’দিন থেকে চার দিন পর্যন্ত।

Vidyasagar University

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৭:০৪
Share: Save:

মহামারিবিদ্যা ও জনস্বাস্থ্য থেকে শুরু করে একাধিক বিষয়ে স্বল্প সময়ে কোর্স করার সুযোগ দিচ্ছে পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। এ কথা জানিয়ে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে জানানো হয়েছে, পড়ুয়া, শিক্ষক থেকে শুরু করে যে কোনও ক্ষেত্রে কর্মরতরা এই সমস্ত কোর্স করার সুযোগ পাবেন। এর জন্য আগ্রহীদের নির্ধারিত সময়ের মধ্যে অফলাইন বা অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই) এই স্বল্পমেয়াদি কোর্সগুলি আয়োজনের দায়িত্বে রয়েছে। কোর্সগুলি ডিপ্লোমা বা সার্টিফিকেট। বিষয়ের উপর নির্ভর করে কোর্সগুলির মেয়াদ তিন মাস থেকে সর্বোচ্চ এক বছর পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ে যে বিষয়গুলির উপর কোর্স করার সুযোগ রয়েছে, সেগুলি হল— এপিডেমোলজি অ্যান্ড পাবলিক হেলথ (মহামারিবিদ্যা ও জনস্বাস্থ্য), সাঁওতালি (অলচিকি স্ক্রিপ্ট), ডেটা সায়েন্স, অরণ্য এবং বন্যপ্রাণ সংরক্ষণ, ইংলিশ ফর অল (সকলের জন্য ইংরেজি) এবং অ্যাজাইল সফটঅয়্যার ডেভেলপমেন্ট। বিভিন্ন বিষয়ে আসনসংখ্যার পরিমাণ যথাক্রমে ৪০, ১০০, ৪০, ৫০, ৪০ এবং ৬০। কোর্স ফি-র পরিমাণ ১০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১৪,০০০ টাকা। বিভিন্ন বিষয়ের ক্লাস হবে সপ্তাহে দুই থেকে চার দিন পর্যন্ত।

অরণ্য এবং বন্যপ্রাণ সংরক্ষণের কোর্সটিতে ভর্তির আবেদন জানাতে আগ্রহীদের দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হলেই চলবে। একই ভাবে অন্য বিষয়ের কোর্সে ভর্তির জন্য পৃথক যোগ্যতামান রয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে। সমস্ত কোর্সেই ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে আগ্রহীদের ভর্তি নেওয়া হবে।

কোর্সগুলিতে ভর্তির আবেদন জানাতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড এবং পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে বা ঠিকানায় পাঠিয়ে দিতে হবে। একই সঙ্গে আবেদনমূল্য বাবদ ২০০ টাকা এবং কোর্স ফি-ও জমা দিতে হবে। আগামী ৩১ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE