Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
JU Admission 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে আর্টসের বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ, শুরু ভর্তি প্রক্রিয়া

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কের মাধ্যমে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৬:৫৯
Share: Save:

রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়েছে। সম্প্রতি এমনটা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন। এর মাধ্যমে আর্টস বা কলা শাখার বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। অনলাইনেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

বিশ্ববিদ্যালয়ে যে সমস্ত বিষয়ের মাস্টার অফ আর্টস বা এমএ করার সুযোগ পাবেন পড়ুয়ারা, সেগুলি হল— বাংলা, তুলনামূলক সাহিত্য, অর্থনীতি, এডুকেশন, ,ইংরেজি, ফিল্ম স্টাডিজ়, ইতিহাস, লিঙ্গুইস্টিক্স বা ভাষাতত্ত্ব, দর্শন, পলিটিক্যাল সায়েন্স উইথ ইন্টারন্যাশনাল রিলেশন্স, সংস্কৃত এবং সমাজবিদ্যা। বিশ্ববিদ্যালয়ে এই ১২টি বিষয়ে স্নাতকোত্তরের জন্য দিবা এবং সান্ধ্য বিভাগে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ে বাংলায় স্নাতকোত্তরে ভর্তির আবেদন জানাতে পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বাংলা অথবা তুলনামূলক সাহিত্যে তিন বছরের বিএ অনার্স বা মেজর ডিগ্রিতে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। একই ভাবে অন্য বিষয়গুলির জন্যও মূল বিজ্ঞপ্তিতে পৃথক যোগ্যতার মাপকাঠি উল্লেখ করা হয়েছে। যাঁরা স্নাতকের অন্তিম সিমেস্টারের পরীক্ষা দেবেন, তাঁরাও স্নাতকোত্তর কোর্সে আবেদন জানাতে পারবেন।

বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তির যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। এর পর চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে শুধুমাত্র প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে অথবা তাঁদের শিক্ষাগত যোগ্যতা এবং প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। বিশ্ববিদ্যালয়ে আগামী ৯, ১২, ১৩, ১৪ এবং ১৬ অগস্ট বিভিন্ন বিষয়ের প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কের মাধ্যমে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের ক্ষেত্রে আবেদনমূল্য যথাক্রমে ১০০ এবং ২০০ টাকা। আগামী ১ অগস্ট আবেদনের শেষ দিন। আবেদনমূল্য জমা দেওয়ার শেষ তারিখ ২ অগস্ট। এই বিষয়ে বাকি তথ্য জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE