Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Diploma Courses for 10th Pass

মাধ্যমিকের পর চাকরি করতে চান? বিশেষ প্রশিক্ষণের পর মিলবে কাজের সুযোগ

ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের তরফে মাধ্যমিক উত্তীর্ণদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং করার সুযোগ দেওয়া হবে। কোর্স সম্পূর্ণ হওয়ার পরে থাকবে কাজের সুযোগ থাকবে।

Training.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৯:০১
Share: Save:

মাধ্যমিক উত্তীর্ণরা কাজের সুযোগ খুঁজছেন? ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের পর সেই সুযোগ করে দেবে ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুম। সম্প্রতি সংস্থার এক বিজ্ঞপ্তিতে এই বিষয়ে বিশদ তথ্য পেশ করা হয়েছে। সংস্থার তরফে টুল অ্যান্ড ডাই মেকিং, মেকাট্রনিক্স এবং মেকানিক্যাল— এই তিনটি বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং করানো হবে।

উল্লিখিত বিষয়গুলির মধ্যে টুল অ্যান্ড ডাই মেকিং নিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স সম্পূর্ণ হবে চার বছরের মধ্যে। অন্যান্য দু’টি বিষয়ের ক্ষেত্রে তিন বছরে ডিপ্লোমা শেষ হবে। মাধ্যমিক ব্যতীত অন্য কোনও পর্ষদ অনুমোদিত দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারাও ডিপ্লোমা করার সুযোগ পাবেন। তবে উভয় ক্ষেত্রেই ৫০ শতাংশ কিংবা তার বেশি নম্বর থাকা প্রয়োজন।

ভর্তি হওয়ার জন্য একটি প্রবেশিকায় উত্তীর্ণ হতে হবে। পরীক্ষাটি নেওয়া হবে ৮ জুন। মেধাতালিকা প্রকাশ করা হবে ১২ জুন। তার আগে আগ্রহীদের অনলাইনে আবেদন জমা দিতে হবে। অনলাইনে ফর্ম পূরণের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে। এর জন্য প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে থাকা কিউআর কোড স্ক্যান করে ফর্মটি পূরণ করে নিতে হবে।

এ ছাড়াও প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে ‘এআইসিটিই অ্যাপ্রুভড ডিপ্লোমা কোর্সেস’ শীর্ষক লিঙ্কে প্রবেশ করে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদন গৃহীত হবে ৬ জুন পর্যন্ত। আবেদন এবং পরীক্ষা সংক্রান্ত তথ্যের জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নজর রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE