Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Presidency University fee

দীর্ঘ এক দশক পর ফি পরিবর্তনের পথে হাঁটছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়?

১৮ জুলাই, বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে ডিন অফ স্টুডেন্টস নেতৃত্বে ইনকাম ও এক্সপেনডিচার রিভিউ কমিটির বৈঠক হতে চলেছে।

ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনরত পড়ুয়ারা

ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনরত পড়ুয়ারা নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৩:২৯
Share: Save:

দীর্ঘ এক দশক পর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে সিমেস্টার ফি বৃদ্ধির সম্ভাবনা। যদিও মাত্রাতিরিক্ত ফি বৃদ্ধি হলে অবস্থান আন্দোলনের পথে নামার আগাম হুমকি দিয়েছে এসএফআই। তবে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, আয় ব্যয়ের হিসাব অনুযায়ী ছাত্রস্বার্থ মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হবে।

১৮ জুলাই, বৃহস্পতিবার, বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে ডিন অফ স্টুডেন্টস-এর নেতৃত্বে ইনকাম ও এক্সপেনডিচার রিভিউ কমিটির বৈঠক হতে চলেছে। সেই বৈঠকে এসএফআই-এর তরফ থেকে উপস্থিত থাকবে ছাত্র প্রতিনিধি দল। ওই বৈঠক প্রসঙ্গে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এসএফআই-এর ইউনিট সেক্রেটারি বিতান ইসলাম বলেন, “প্রথমে ছাত্র-ছাত্রীদের সঙ্গে আলোচনা না করেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একক ভাবে ফি বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে, এমনটাই জানতে পেরেছিলাম। এর পর আমাদের লাগাতার আন্দোলনের জেরে আজকের বৈঠকে ছাত্র প্রতিনিধিদের রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে মাত্রাতিরিক্ত ফি বৃদ্ধি পেলে আমরা অবস্থান আন্দোলনে যেতে বাধ্য হব।”

২০০ বছরেরও প্রাচীন এই শিক্ষা প্রতিষ্ঠানে প্রাক্তনী হিসাবে নেতাজি সুভাষচন্দ্র বসু, জগদীশচন্দ্র বসু থেকে শুরু করে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, অমর্ত্য সেনের নাম মুখে মুখে ফেরে। সেই প্রতিষ্ঠানই বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পায় ২০১০ সালে। এর পর প্রায় এক দশকের বেশি সময় ছাত্রদের ফি কাঠামোর কোনও পরিবর্তন ঘটানো হয়নি। এসএফআই ছাত্র সংগঠন ফি বৃদ্ধি নিয়ে তাদের অবস্থান স্পষ্ট করলেও আইসির তরফ থেকে কর্তৃপক্ষের বৈঠকের আগে একটি জেনারেল বডি মিটিং ডাকা হয়েছে। তাদের দাবি, ফি বৃদ্ধি ছাত্রদের বিষয়, সেখানে ছাত্র প্রতিনিধি উপস্থিত থাকবে, এটাই আমরা চাই। এ প্রসঙ্গে আইসির ছাত্র প্রতিনিধি অত্রিদেব চৌধুরী বলেন, “পার্টির প্রতিনিধি হিসেবে আমরা এই বৈঠকে যেতে চাইছি না। তাই বৈঠকের আগে এই জেনারেল বৈঠকের ডাক দেওয়া হয়েছে, সেখানে কে ছাত্র প্রতিনিধি হিসাবে এই বৈঠকে উপস্থিত থাকবেন, তা স্থির করা হবে। তারাই এই বৈঠকে বক্তব্য রাখবেন।”

বিশ্ববিদ্যালয়ের বক্তব্য সরকারি সাহায্য এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব যে আয় রয়েছে তা পরিচালনার জন্য একটা মোটা অঙ্কের টাকা খরচ হয়। আয়ের থেকে ব্যয়ের পরিমাণ যাতে মাত্রারিক্ত না হয়ে যায়, তা ঠিক করতেই এই কমিটির বৈঠক আয়োজিত হচ্ছে। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ডিন অরুণকুমার মাইতি বলেন, “পড়ুয়াদের কথা মাথায় রেখে, তাঁদের স্বার্থেই সিদ্ধান্ত গ্রহণ করা হবে এবং তা আলোচনা সাপেক্ষ। বৈঠকের আগেই এ বিষয়ে কোনও মন্তব্য করা উচিত নয়।”

সিমেস্টার অনুযায়ী এখনও পর্যন্ত যে পাঠ্যক্রম বিশ্ববিদ্যালয়ে রয়েছে,সেগুলির বর্তমান ফি হল- ব্যাচেলার অফ আর্টস (বি.এ) ১,১০০ টাকা। ব্যাচেলার অফ সায়েন্স (বি.এসসি) ১,২২৫ টাকা। মাস্টার্স অফ আর্টস ( এম.এ) ১,২৬০ টাকা এবং মাস্টার্স অফ সায়েন্স ১,৩৩৫ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

presidency university Fee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE