Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
AI Courses in IIT Madras

একাদশ-দ্বাদশের পড়ুয়ারা কোন পেশা বেছে নেবে? দিশা দেখাচ্ছে আইআইটি মাদ্রাজ

বিশেষ সার্টিফিকেশন কোর্সের মাধ্যমে আট সপ্তাহ ক্লাস করাবেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজের অধ্যাপকরা।

IIT Madras School Connect.

আইআইটি মাদ্রাজের ওয়েবসাইট থেকে সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৭
Share: Save:

কৃত্রিম মেধা নিয়ে পড়লে কেমন চাকরি মিলবে? ডেটা সায়েন্সের ভবিষ্যৎ কেমন? কেরিয়ার বেছে নেওয়া সংক্রান্ত এমন অনেক প্রশ্নের উত্তর দেবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজ। প্রতিষ্ঠানের তরফে অনলাইনে একাদশ এবং দ্বাদশের পড়ুয়াদের পেশার দুনিয়ায় প্রবেশের খুঁটিনাটি হাতেকলমে শেখানো হবে। এর জন্য থাকছে আট সপ্তাহের একটি সার্টিফিকেশন কোর্স।

কোর্সের মাধ্যমে ডেটা সায়েন্স, কৃত্রিম মেধা, ইলেক্ট্রনিক সিস্টেম সম্পর্কে শেখানো হবে। একই সঙ্গে অংশগ্রহণকারীদের আগ্রহ অনুযায়ী, কোন কোন ক্ষেত্রে কেমন কাজ পাওয়ার সুযোগ রয়েছে এবং তার জন্য কী কী দক্ষতা থাকা প্রয়োজন— এই সমস্ত বিষয় থাকছে পাঠ্যক্রমে। আইআইটি মাদ্রাজের তরফে আইআইটিএম স্কুল কানেক্ট নামক বিশেষ কর্মসূচির মাধ্যমে অনলাইনে এই ক্লাস করানো হবে।

প্রেস ইনফরমেশন ব্যুরোকে দেওয়া একটি বিবৃতির মাধ্যমে প্রতিষ্ঠানের ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর অ্যান্ড্রু থাঙ্গারজ় জানিয়েছেন, স্কুলস্তর থেকেই পড়ুয়াদের চাকরি সংক্রান্ত বিষয় নিয়ে সঠিক এবং যথাযথ পরামর্শের প্রয়োজন রয়েছে। সেই কারণেই প্রতিষ্ঠানের তরফে তাদের আগ্রহ এবং পছন্দের নিরিখে হাতেকলমে সমস্ত বিষয় শেখানোর এই উদ্যোগ। প্রাথমিক ভাবে ডেটা সায়েন্স, কৃত্রিম মেধা, ইলেক্ট্রনিক সিস্টেম নিয়ে ক্লাস শুরু করা হলেও, পরবর্তীতে আরও অনেক বিষয় নিয়েই হবে ক্লাস।

সূত্রের খবর, এখনও পর্যন্ত ৭৮৮টি স্কুলের ১১ হাজারেরও বেশি পড়ুয়া কোর্সের জন্য নাম নথিভুক্ত করেছে। ইতিমধ্যেই নাম নথিভুক্তকরণ সেরেছে এই রাজ্যের ১২টি স্কুল। স্কুলের ক্লাসের সময়ের সঙ্গে সামঞ্জস্য রেথে প্রতি সপ্তাহে সোমবার রেকর্ড করা ভিডিয়ো পড়ুয়াদের পাঠিয়ে দেওয়া হবে। শনিবার কিংবা রবিবার লাইভ ইন্টার়্যাক্টিভ সেশনের মাধ্যমে সরাসরি ক্লাস করাবেন অধ্যাপকরা। কোর্সের ক্লাস শুরু হবে ২১ অক্টোবর।

ক্লাস চলাকালীন প্রতি দু’সপ্তাহে একটি করে অনলাইন অ্যাসাইমেন্ট সম্পূর্ণ করতে হবে। প্রতিটি অ্যাসাইনমেন্টে ন্যূনতম ৪০ শতাংশ নম্বর পেতে হবে। প্রাপ্ত নম্বরের নিরিখে অংশগ্রহণকারীদের ই-শংসাপত্র দেওয়া হবে। তাদের একটি মিনি প্রজেক্টও তৈরি করতে হবে। একই সঙ্গে চলবে হাতেকলমে প্রশিক্ষণ।

এ প্রসঙ্গে আইআইটি মাদ্রাজের অ্যাকাডেমিক কোর্সের ডিন প্রতাপ হরিদোস জানিয়েছেন, দূর থেকে নিয়ন্ত্রন করা যায়, এখন এমন রোবট তৈরি করতে পারে স্কুল পড়ুয়ারাও। তাদের এই দক্ষতাকে আরও উন্নত করে তুলতে এই ধরনের কোর্স বিশেষ ভাবে সাহায্য করবে।

এই কোর্সটি করতে আগ্রহী পড়ুয়াদের নাম স্কুলের তরফে জমা দিতে হবে। এর জন্য আইআইটিএম স্কুল কানেক্ট-এর ওয়েবসাইটে গিয়ে সমস্ত তথ্য-সহ আবেদন জানাতে হবে। আবেদন ১৬ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত গ্রহণ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE