Advertisement
২৯ জুন ২০২৪
St. Xaviers College Admission 2024

অল্প সময়েই শিখে নিন ফরাসি-সহ অন্য বিষয়, উদ্যোগ কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের

আবেদনকারীদের যোগ্যতা এবং আসনসংখ্যার উপর নির্ভর করে কোর্সগুলিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

St. Xavier\\\\\\\'s College, Kolkata

সেন্ট জেভিয়ার্স কলেজ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৭:৫২
Share: Save:

বিভিন্ন বিষয়ে স্বল্পমেয়াদি কোর্সের আয়োজনে উদ্যোগী কলকাতা সেন্ট জেভিয়ার্স কলেজ। সম্প্রতি একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সে কথাই জানানো হয়েছে কলেজের তরফে। সমস্ত বিষয়েই সার্টিফিকেট কোর্স করানো হবে। অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই আগ্রহীদের থেকে আবেদনপত্র জমা নেওয়া হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

বিশ্বের সর্বাধিক কথিত ভাষাগুলির মধ্যে অন্যতম ফরাসি ভাষা। বর্তমানে কর্মক্ষেত্র থেকে স্কুল-কলেজ, সর্বত্র এই ভাষার ব্যবহার বেড়েছে। অন্য দিকে, মানবাধিকার এবং সমাজকল্যাণ (হিউম্যান রাইটস অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার) নিয়েও আগ্রহী বহু পড়ুয়া। তাঁদের কথা মাথায় রেখেই ফরাসি ভাষা এবং হিউম্যান রাইটস অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার বিষয়ে সার্টিফিকেট কোর্স পড়াতে উদ্যোগী সেন্ট জেভিয়ার্স কলেজ। স্বল্পমেয়াদি এই সার্টিফিকেট কোর্সগুলির ক্লাস শুরু হবে আগামী অগস্ট মাসে। এর মধ্যে ফরাসি ভাষার কোর্সটি চার মাসের। অন্য দিকে, হিউম্যান রাইটস অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার-এর কোর্সটি ছ’মাসের। উভয় ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজেই ক্লাসের আয়োজন করা হবে। তবে হিউম্যান রাইটসের কোর্সটির ক্ষেত্রে ইন্টার্নশিপ বা ফিল্ডওয়ার্কেরও ব্যবস্থা থাকবে।

কলেজে ফরাসি ভাষা এবং হিউম্যান রাইটসের কোর্স আয়োজনের দায়িত্বে রয়েছে যথাক্রমে ইন্টারন্যাশনাল স্টাডিজ় অ্যান্ড প্রোগ্রাম এবং পলিটিক্যাল সায়েন্স বা রাষ্ট্রবিজ্ঞান বিভাগ। দু’টি কোর্সেই ভর্তির আবেদন জানাতে পারবেন স্নাতক পাঠরত বা স্নাতকোত্তীর্ণরা। ক্লাস হবে সপ্তাহে তিন দিন— সোম, বুধ এবং শুক্রবার। বিকেল ৪টে থেকে শুরু হয়ে সাড়ে ৫টা (ফরাসি) বা সন্ধে ৬টা (হিউম্যান রাইটস) পর্যন্ত চলবে ক্লাস। দু’টি বিষয়েই কোর্স ফি-র পরিমাণ ১০ হাজার টাকা এবং রেজিস্ট্রেশন ফি ২০০ টাকা।

আগ্রহীদের এর জন্য কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। এর পর সমস্ত নথির প্রিন্ট আউট নিয়ে কলেজে জমা দিতে হবে। আগামী ১৭ অগস্ট আবেদনের শেষ দিন। এর পর আবেদনকারীদের যোগ্যতা এবং আসনসংখ্যার উপর নির্ভর করে কোর্সগুলিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এই বিষয়ে সবিস্তার জানতে কলেজের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE