Advertisement
০১ অক্টোবর ২০২৪
Online Course in Cyber Security

সাইবার সুরক্ষা নিয়ে পড়াশোনা করতে চান? অনলাইনেই মিলবে ক্লাসের সুযোগ

অনলাইনেই লিনাক্স ফান্ডামেন্টাল, সিস্টেম সার্ভিসেস, নেটওয়ার্ক কনফিগারেশন, ম্যালঅয়্যার অ্যানালিসিস-এর মতো একাধিক বিষয় শেখানো হবে।

Cyber Security.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৪:০৩
Share: Save:

স্নাতক স্তরের পড়াশোনা করতে করতেই দক্ষতা বৃদ্ধির সুযোগ রয়েছে। ২০২০-র জাতীয় শিক্ষানীতি অনুযায়ী, ডিগ্রি কোর্সের পাশাপাশি, কোনও অ্যাডভান্সড প্রোগ্রাম বা সার্টিফিকেট কোর্সও করতে পারবেন পড়ুয়ারা। এমনই একটি অ্যাডভান্সড প্রোগ্রামের মাধ্যমে সাইবার সুরক্ষা নিয়ে পড়ার সুযোগ রয়েছে। অনলাইনে ক্লাস করার সুযোগ থাকছে, মিলবে সার্টিফিকেটও।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (এনআইইএলআইটি)-র ভার্চুয়াল অ্যাকাডেমির তরফে উল্লিখিত বিষয়টি অ্যাডভান্সড প্রোগ্রামের মাধ্যমে শেখানো হবে। নাম নথিভুক্তকরণ থেকে শুরু করে ক্লাস শেষের শংসাপত্র— সবই হবে অনলাইনে। এখানে লিনাক্স ফান্ডামেন্টাল, সিস্টেম সার্ভিসেস, নেটওয়ার্ক কনফিগারেশন, ম্যালঅয়্যার অ্যানালিসিস-এর মতো একাধিক বিষয় শেখানো হবে।

যাঁরা কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, ইলেক্ট্রনিক্স বিষয়ে ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন কিংবা স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিরা ক্লাস করার সুযোগ পাবেন। ক্লাস চলাকালীন সরাসরি প্রশ্নোত্তর পর্বে কোনও বিষয় সম্পর্কে এনআইইএলআইটি-র ফ্যাকাল্টি মেম্বারদের কাছে জানতে চাইতে পারবেন।

মোট ৪৫০ ঘন্টার ক্লাসের মাধ্যমে সাইবার সুরক্ষা সম্পর্কিত সমস্ত বিষয় শেখানো হবে। থিয়োরি, অ্যাসাইনমেন্ট এবং ইন্টারনাল অ্যাসেসমেন্টের মাধ্যমে অংশগ্রহণকারীদের মূল্যায়ন করা হবে। কোর্স ফি হিসাবে ১১,২১০ টাকা ধার্য করা হয়েছে।আগ্রহীদের এনআইইএলআইটি-র ভার্চুয়াল অ্যাকাডেমির ওয়েবসাইটে গিয়ে আবেদন জমা দিতে হবে। অনলাইনেই ফর্ম পূরণ করে তথ্য পেশ করতে হবে। আবেদনের জন্য পোর্টাল ২২ অক্টোবর পর্যন্ত চালু থাকবে। কোর্সের ক্লাস শুরু হবে ২৪ অক্টোবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE