Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
NEP 2020

কোন ক্ষেত্রে চাকরির সুযোগ কেমন? ‘কেরিয়ার গাইডেন্স বুক’-এ মিলবে এর উত্তর

সেন্টাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে ‘কেরিয়ার গাইডেন্স বুক’ বিতরণের আর্জি জানানো হয়েছে। ওই বইয়ে বিভিন্ন ক্ষেত্রে একাধিক পেশা সম্পর্কে বিশদ তথ্য পরিবেশিত হয়েছে।

Central Board of Secondary Education (CBSE).

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৪
Share: Save:

সঠিক কেরিয়ারের পথ কী ভাবে বেছে নেওয়া সম্ভব? কোন বিষয় নিয়ে কতটা পড়লে কী ধরনের চাকরি পাওয়া যেতে পারে? এই রকম একাধিক প্রশ্নের উত্তর রয়েছে ‘কেরিয়ার গাইডেন্স বুক’-এ। এই বইয়ে ২১টি শাখার ৫০০টি পদে চাকরি সম্পর্কিত বিভিন্ন তথ্য পরিবেশিত হয়েছে। সেই বইটি প্রতিটি স্কুলে বিতরণের আর্জি জানিয়েছে সেন্টাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)।

সংশ্লিষ্ট বইটি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের স্কুল শিক্ষা এবং সাক্ষরতা বিভাগ, ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) এবং ইউনাইটেড নেশনস চিল্ড্রেনস ফান্ড (ইউনিসেফ)-এর সহযোগিতায় তৈরি করা হয়েছে। জাতীয় শিক্ষানীতির নির্দেশিকা অনুযায়ী, উল্লিখিত বিভাগের বিশেষজ্ঞেরা বিজ্ঞান, কলা, বাণিজ্য-সহ বিভিন্ন বিষয়ে কেরিয়ার সম্পর্কে সব ধরনের তথ্য পরিবেশন করেছেন।

এ ক্ষেত্রে, ‘কেরিয়ার গাইডেন্স বুক’-এ কোন ক্ষেত্রে কোন বিষয়টি নিয়ে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে এবং ওই বিষয় নিয়ে পড়াশোনার পর কী ধরনের চাকরি পাওয়া সম্ভব, সেই তথ্য রয়েছে। পাশাপাশি, কোন কোর্সের জন্য কত ফি নেওয়া হয়, শিক্ষা বিষয়ক ঋণ নেওয়া বা স্কলারশিপ পাওয়ার সুযোগ আছে কি না, এবং সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কেমন বেতনক্রমে চাকরি মিলবে, এই বিষয়গুলি নিয়েও সবিস্তার আলোচনা করা হয়েছে।

চলতি বছরের জুলাই মাসে মোট দু’টি খণ্ডে বইটি প্রকাশিত হয়েছিল। আগ্রহী পড়ুয়ারা চাইলে ওই বই অনলাইনে ডাউনলোড করে নিতে পারে। প্রথম খণ্ডে কৃষিবিদ্যা, কলা, বাণিজ্য, এডুকেশন, স্বাস্থ্য ক্ষেত্রের কেরিয়ার সম্পর্কিত তথ্য রয়েছে। দ্বিতীয় খণ্ডে তথ্যপ্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, বিভিন্ন সরকারি চাকরি, লজিস্টিক্স, আইন, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, টেকনিক্যাল শাখায় চাকরি এবং উচ্চশিক্ষার কেমন সুযোগ রয়েছে, সেই সমস্ত বিষয়ে তথ্য পরিবেশিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE Career Advice Guidence NCERT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE