Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Murshidabad University Admission 2024

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ, শুরু ভর্তি প্রক্রিয়া

পড়ুয়াদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে।

Murshidabad University

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৭:৩০
Share: Save:

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের বিভিন্ন বিষয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি এবং সমস্ত তথ্যাবলি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন শাখায় একাধিক বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ পাবেন পড়ুয়ারা। ২০২৪-২৬ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। এর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের হিউম্যানিটিজ় এবং সমাজবিজ্ঞান, বিজ্ঞান এবং আইন শাখার অন্তর্ভুক্ত যে বিষয়গুলিতে পোস্ট গ্র্যাজুয়েশন করার সুযোগ রয়েছে, সেগুলি হল— আরবি, বাংলা, অর্থনীতি, এডুকেশন, ইংরেজি, ভূগোল, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সাঁওতালি, উদ্ভিদবিদ্যা, রসায়ন, গণিত, পদার্থবিদ্যা, প্রাণিবিদ্যা, শারীরবিদ্যা, রেশমচাষ এবং আইন। এর মধ্যে আরবি এবং সাঁওতালি ভাষাতেই রয়েছে সর্বাধিক সংখ্যক আসন, ১০১টি। বাকি বিভাগগুলিতেও ন্যূনতম আসনসংখ্যা ৩৭।

এর মধ্যে বাংলা বিভাগে এমএ কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয়ে অনার্স নিয়ে স্নাতক হতে হবে। একই ভাবে অন্য বিষয়গুলির জন্য যোগ্যতার ভিন্ন মাপকাঠি রয়েছে। চারটি সিমেস্টার মিলিয়ে বিভিন্ন কোর্সের জন্য ফি ধার্য করা হয়েছে ১০,২০০ টাকা থেকে ১৪,২০০ টাকা।

পড়ুয়াদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থমূল্য জমা দিতে হবে না। আগামী ৮ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। যোগ্যতার ভিত্তিতে পড়ুয়াদের বিভিন্ন কোর্সে ভর্তির পর ক্লাস শুরু হবে ২৭ সেপ্টেম্বর থেকে। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE