Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
JU Admission 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একাধিক বিভাগে পিএইচডি-র সুযোগ, কবে শুরু রেজিস্ট্রেশন?

পিএইচডিতে ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার মাধ্যমে।

JU

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৭:৩৬
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি বিষয়ে পিএইচডি রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। এই মর্মে বুধবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ়, ল অ্যান্ড ম্যানেজমেন্টের অধীনস্থ বিভিন্ন স্কুলে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর ‘সেশন’-এর জন্য এই রেজিস্ট্রেশন প্রক্রিয়ার আয়োজন করা হবে। এর জন্য আগ্রহীদের অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। বৃহস্পতিবার, ২২ অগস্ট থেকে আবেদনপত্র জমা দিতে পারবেন পড়ুয়ারা।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ফ্যাকাল্টির অধীনস্থ স্কুল অফ অ্যাডভান্সড স্টাডিজ় ইন ইন্ডাস্ট্রিয়াল পলিউশন কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং, স্কুল অফ বায়োসায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, স্কুল অফ কালচারাল টেক্সটস অ্যান্ড রেকর্ডস, স্কুল অফ এডুকেশন টেকনোলজি, স্কুল অফ এনার্জি স্টাডিজ়, স্কুল অফ এনভায়রনমেন্টাল স্টাডিজ়, স্কুল অফ ইলিউমিনেশন সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ডিজ়াইন, স্কুল অফ মেটিরিয়াল সায়েন্স অ্যান্ড ন্যানোটেকনোলজি, স্কুল অফ মোবাইল কম্পিউটিং অ্যান্ড কমিউনিকেশন, স্কুল অফ ন্যাচরাল প্রোডাক্টস স্টাডিজ়, স্কুল অফ নিউক্লিয়ার স্টাডিজ় অ্যান্ড অ্যাপ্লিকেশন, স্কুল অফ ল্যাঙ্গুয়েজেস অ্যান্ড লিঙ্গুইস্টিক্স, স্কুল অফ ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং এবং ডিপার্টমেন্ট অফ অ্যাডাল্ট, কন্টিনিউয়িং এডুকেশন অ্যান্ড এক্সটেনশন-এ পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। বিভিন্ন বিভাগে রয়েছে একাধিক শূন্য আসন। এর মধ্যে স্কুল অফ মেটিরিয়াল সায়েন্স অ্যান্ড ন্যানোটেকনোলজিতে রয়েছে সর্বাধিক সংখ্যক আসন, ১৭টি। সংশ্লিষ্ট বিভাগগুলিতে কোন কোন বিষয়ে গবেষণার সুযোগ রয়েছে, তা-ও মূল বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সমস্ত বিভাগে আবেদন জানাতে পড়ুয়াদের স্নাতকোত্তরে উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া যাঁদের চার বছরের স্নাতকে ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর রয়েছে, তাঁরাও বিভিন্ন বিষয়ে পিএইচডি-র জন্য আবেদন করতে পারবেন।

পিএইচডিতে ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার মাধ্যমে। তবে যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ গেট/ জিপ্যাট/ সিড-সহ অন্যান্য জাতীয় স্তরের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ, তাঁদের যোগ্যতা যাচাই করা হবে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে।

আগ্রহীদের এর জন্য প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ৫০০ টাকা আবেদনমূল্যের বিনিময়ে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এর পর সেটি পূরণ করে অন্যান্য নথি সহযোগে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় সশরীরে বা ডাকযোগে পাঠিয়ে দিতে হবে। আগামী ৯ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE