Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal NEET UG Counselling 2024

রাজ্যে নিট ইউজি কাউন্সেলিংয়ের রেজিস্ট্রেশন শুরু, শেষ দিন কবে?

চলতি বছরের নিট ইউজিতে উত্তীর্ণেরা রাজ্যের বিভিন্ন মেডিক্যাল এবং ডেন্টাল কলেজে এমবিবিএস এবং বিডিএস কোর্সে ভর্তির সুযোগ পাবেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৭:৩০
Share: Save:

চলতি বছরের সর্বভারতীয় স্তরের মেডিক্যালের স্নাতকে ভর্তির প্রবেশিকা পরীক্ষার (নিট ইউজি)-র সংশোধিত ফল ঘোষণা করা হয়েছিল গত ২৬ জুলাই। একই সঙ্গে প্রকাশ করা হয়েছিল মেধাতালিকাও। এর পর ২৯ জুলাই মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (এমসিসি)-র তরফে নিট ইউজি কাউন্সেলিংয়ের দিনক্ষণও ঘোষণা করা হয়। সেই অনুযায়ী, মঙ্গলবার থেকে রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজে ভর্তির জন্য কাউন্সেলিংয়ের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে।

প্রকাশিত নির্ঘন্ট অনুযায়ী, রাজ্যে নিট ইউজি কাউন্সেলিংয়ের রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে আগামী ২৩ অগস্ট পর্যন্ত। চলতি বছরের নিট ইউজিতে উত্তীর্ণেরা রাজ্যের বিভিন্ন মেডিক্যাল এবং ডেন্টাল কলেজে এমবিবিএস এবং বিডিএস কোর্সে ভর্তির সুযোগ পাবেন। এর জন্য পড়ুয়াদের রাজ্য মেডিক্যাল কাউন্সেলিং কমিটির ওয়েবসাইট wbmcc.nic.in-এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে।

নিট ইউজিসি-র কাউন্সেলিং প্রক্রিয়াটি সম্পন্ন হবে মোট চারটি রাউন্ডের মাধ্যমে। প্রথম, দ্বিতীয়, তৃতীয় রাউন্ডের পর একটি স্ট্রে ভ্যাকেন্সি রাউন্ডের আয়োজন করা হবে। অনলাইনে নাম নথিভুক্ত করার পর পড়ুয়াদের আবেদনমূল্য জমা দিতে হবে। এর পর অনলাইনেই নির্ধারিত কলেজে পড়ুয়াদের নথি যাচাই করা হবে আগামী ২২ থেকে ২৪ অগস্টের মধ্যে। নথি যাচাইয়ের পর প্রথম রাউন্ডের আসন বিন্যাসের তালিকা প্রকাশ করা হবে ২৭ অগস্ট। ‘চয়েস ফিলিং’ এবং ‘চয়েস লকিং’ করা হবে ২৭ থেকে ২৯ অগস্টের মধ্যে। ‘সিট অ্যালটমেন্ট’ বা বরাদ্দ আসনের ঘোষণা করা হবে আগামী ২ সেপ্টেম্বর। নির্ধারিত কলেজে ভর্তির জন্য পড়ুয়াদের সমস্ত নথি নিয়ে উপস্থিত হতে হবে আগামী ৩ থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET UG 2024 NEET UG Counselling West Bengal NEET
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE