Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kalyani University Admission 2024

পরিসংখ্যান নিয়ে পাঁচ বছরের কোর্স, কল্যাণী বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া

এটি পাঁচ বছরের ইন্টিগ্রেটেড কোর্স। অর্থাৎ, দ্বাদশ শ্রেণি উত্তীর্ণের পর এই কোর্সটি পড়লে একসঙ্গে স্নাতক এবং স্নাতকোত্তর, দু’টি যোগ্যতাই অর্জন করা যাবে।

কল্যাণী বিশ্ববিদ্যালয়।

কল্যাণী বিশ্ববিদ্যালয়।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৩:২১
Share: Save:

পরিসংখ্যান বা রাশিবিজ্ঞান নিয়ে উচ্চ স্তরে পড়ার সুযোগ কল্যাণী বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। এটি পাঁচ বছরের ইন্টিগ্রেটেড কোর্স। অর্থাৎ, দ্বাদশ শ্রেণি উত্তীর্ণের পর এই কোর্সটি পড়লে একসঙ্গে স্নাতক এবং স্নাতকোত্তর, দু’টি যোগ্যতাই অর্জন করা যাবে। মোট আসন সংখ্যা রয়েছে ৩১টি। এর মধ্যে সাধারণ বিভাগের প্রার্থীদের জন্য ১৭টি, তফসিলি জাতির জন্য সাতটি, তফসিলি উপজাতির জন্য দু’টি, ওবিসি বিভাগের প্রার্থীদের জন্য পাঁচটি শূন্য আসন রয়েছে। যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে গণিত এবং ইংরেজি-সহ ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে দ্বাদশ উত্তীর্ণ হলে আবেদন করা যাবে।

আবেদন করবেন কী ভাবে?

প্রথমে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। পাশাপাশি আবেদনমূল্য জমা দেওয়া প্রয়োজন। ১৬ অগস্ট থেকে আবেদনপত্র জমা নেওয়া শুরু হয়েছে। ৩০ অগস্ট পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে। বাছাই করা প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে ১২ সেপ্টেম্বর। প্রথম পর্যায়ে ভর্তির প্রক্রিয়া শুরু হবে ১৮ সেপ্টেম্বর এবং ক্লাস শুরু হবে ২৩ সেপ্টেম্বর ’২৪ থেকে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission 2024 Statistics MSc Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE