Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
BHU Admission 2024

ফার্মেসি পড়বেন? বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে স্নাতকে আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু

এটি একটি ‘সেল্ফ ফিন্যান্স’ কোর্স। প্রতিষ্ঠানের তরফে ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে ভর্তি নেওয়া হবে। মোট আসন সংখ্যা রয়েছে ৩৭টি।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৩:৪৩
Share: Save:

ফার্মেসি নিয়ে স্নাতক পড়ার সুযোগ দিচ্ছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য শুরু হয়েছে ব্যাচেলর অফ ফার্মেসি (বিফার্মা)-এ ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া। এটি একটি ‘সেল্ফ ফিন্যান্স’ কোর্স। প্রতিষ্ঠানের তরফে ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে ভর্তি নেওয়া হবে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিষয়-সহ দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। এটি চার বছরের কোর্স। মোট আসন সংখ্যা রয়েছে ৩৭টি। প্রতি বছর ৫০ হাজার টাকা করে কোর্স ফি জমা দিতে হবে। প্রার্থীকে ভারতের নাগরিক হতে হবে এবং বয়স ১৭ থেকে ২৫ বছরের হওয়া দরকার।

আবেদন করবেন কী ভাবে?

আগ্রহীকে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র জমা দিতে হবে। ৩১ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। আবেদন গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রার্থীদের প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। ওই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে মেধাতালিকার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। প্রবেশিকা পরীক্ষার অ্যাডমিট কার্ড ওয়েবসাইটে পাওয়া যাবে ৭ সেপ্টেম্বর থেকে। পরীক্ষা হবে ১৫ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banaras Hindu University Pharmacy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE