Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
JU Admission 2023

বিএড পড়বেন? যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে আবেদন গ্রহণ প্রক্রিয়া

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বিএড কোর্সে ভর্তির জন্য প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। মোট ১০০টি আসন রয়েছে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৫
Share: Save:

শিক্ষক হতে গেলে এখন প্রয়োজন ব্যচেলর অফ এডুকেশন (বিএড) ডিগ্রি। বেশির ভাগ প্রতিষ্ঠানেই শিক্ষক নিয়োগের সময় প্রধান যোগ্যতার মাপকাঠি থাকে বিএড। ফলে এই কোর্সের চাহিদাও প্রবল। একাধিক বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর-সহ নানা কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে।

কেউ বিএড পড়তে চাইলে খোঁজ নিতে পারেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। কারণ এই প্রতিষ্ঠানে শুরু হয়েছে বিএড কোর্সে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গেলেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দেখা যাবে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বিএড কোর্সে ভর্তির জন্য প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিটি। মোট ১০০টি আসন রয়েছে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক উত্তীর্ণ হতে হবে। আবেদনকারীর বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১৫ সেপ্টেম্বর আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার শেষ দিন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অথবা বিজ্ঞপ্তিতে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করেও জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission 2023 Jadavpur University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE