Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Online courses for ug students

সুস্থায়ী পরিকাঠামো তৈরির বিজ্ঞান শেখাবে আইআইটি খড়্গপুর, আবেদন করতে পারবেন স্নাতকরা

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের আর্কিটেকচার অ্যান্ড রিজ়িওনাল প্ল্যানিং বিভাগের তরফে আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং সংক্রান্ত একটি বিশেষ অনলাইন কোর্স করানো হবে।

Indian Institute of Technology, Kharagpur.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৫:৫৫
Share: Save:

আর্কিটেকচার বিভাগে কাজ করতে চান? সুস্থায়ী পরিকাঠামো তৈরি করা কিংবা পরিবেশবান্ধব স্থাপত্যকার্যের বিষয়ে আরও জানতে চান? এমন বহু প্রশ্নের উত্তর রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের কাছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তরফে কম খরচে স্বল্প সময়ের কোর্সের মাধ্যমে উল্লিখিত বিষয়গুলি শেখানো হবে।

কোর্সটির নাম ‘ফান্ডামেন্টাল প্রিন্সিপলস অফ ইনডোর এনভায়রনমেন্টাল কোয়ালিটি (আই.ই.কিউ)’। যার ক্লাস হবে অনলাইনে। আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্টাল প্ল্যানিং নিয়ে স্নাতক কিংবা স্নাতকোত্তর যোগ্যতার পড়ুয়ারা এই কোর্সটি করতে পারবেন। এ ছাড়াও সংশ্লিষ্ট বিষয় নিয়ে গবেষণারত স্কলার, কোনও সরকারি কিংবা বেসরকারি সংস্থার আর্কিটেকচার বা সমতুল বিভাগের কর্মীরাও এতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

এই কোর্সের মাধ্যমে বিল্ডিং সায়েন্স, হিট ট্রান্সমিশন থ্রু বিল্ডিং অনভেলপ, ইনডোর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট, নয়েজ় ডিডাকশন প্রিন্সিপলস— এই সমস্ত বিষয় শেখানো হবে। ক্লাস করাবেন প্রতিষ্ঠানের আর্কিটেকচার অ্যান্ড রিজ়িওনাল প্ল্যানিং বিভাগের অধ্যাপকরা।

মোট ২০ ঘণ্টার এই কোর্সের ক্লাস শুক্র, শনি এবং রবিবার করানো হবে। ৩০ অগস্ট থেকে ক্লাস চলবে ১ সেপ্টেম্বর পর্যন্ত। আগ্রহীদের অনলাইনে ২৭ অগস্টের মধ্যে আবেদন জানাতে হবে। এর জন্য তাঁদের একটি ফর্ম পূরণ করতে হবে। ফি হিসাবে পড়ুয়ারা ১ হাজার এবং কর্মরত ব্যক্তি কিংবা গবেষকরা আড়াই হাজার টাকা জমা দেবেন। আরও তথ্যের জন্য মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE