Advertisement
০৫ অক্টোবর ২০২৪
IIT Bhubaneswar Admission 2024

কর্মরত ব্যক্তিদের এমটেক করার সুযোগ, কী ভাবে ক্লাস করানো হবে?

পেশাদার ব্যক্তিদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) ভুবনেশ্বরের তরফে ব্লেন্ডেড মোডে মাস্টার্স ইন টেকনোলজি (এমটেক) করার সুযোগ দেওয়া হচ্ছে।

Indian Institute of Technology, Bhubaneswar.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), ভুবনেশ্বর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৫:১৩
Share: Save:

সংস্থায় কর্মরত ব্যক্তিরাও পাবেন এমটেক করার সুযোগ। এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) ভুবনেশ্বর। তাতে বলা হয়েছে, আগ্রহী ব্যক্তিদের ইন্টারভিউয়ের মাধ্যমে সরাসরি ভর্তি নেওয়া হবে। ১৩ জুলাই হবে সেই ইন্টারভিউ।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, অ্যাডভান্সড মেনটেনেন্স টেকনোলজি বিষয়ে এমটেক করানো হবে। ব্লেন্ডেড মোডে হতে ক্লাস। মেনটেনেন্স, স্টিল, অটোমোটিভ, ফার্মাসিউটিক্যাল, নিউক্লিয়ার, পেট্রোকেমিক্যাল, এরোস্পেস— এর মধ্যে যে কোনও একটি বিভাগে অন্তত তিন বছর কাজ করেছেন, এমন ব্যক্তিরা ওই বিষয়ে ভর্তির আবেদন জানাতে পারবেন। তবে তাঁদের গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণ হতে হবে।

এ ক্ষেত্রে, ইঞ্জিনিয়ারিং শাখার যে কোনও বিষয়ে স্নাতক হওয়া বাঞ্ছনীয়। মোট দু'বছরের মধ্যে কোর্সটি সম্পূর্ণ হবে। কিছু ক্লাস অফলাইনে ক্যাম্পাসে এবং কিছু ক্লাস অনলাইনে করানো হবে। আগ্রহীদের ভর্তি হওয়ার আগে ৫০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে।

ওয়ান টাইম রেজিস্ট্রেশন ফি হিসাবে ২৫ হাজার টাকা ধার্য করা হয়েছে। আগ্রহীদের সরাসরি প্রতিষ্ঠানের ক্যাম্পাসে ১৩ জুলাই সকাল সাড়ে ৯টার মধ্যে উপস্থিত থাকতে হবে। সঙ্গে শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র, কর্মজীবনের অভিজ্ঞতার প্রমাণপত্র এবং একটি আবেদনপত্র পূরণ করে নিয়ে আসতে হবে। এই বিষয়ে আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE